ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কৃষিপণ্যের লাভজনক মূল্য দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ২৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষিপণ্যের লাভজনক মূল্য দাবি

নিজস্ব প্রতিবেদক : আলু, টমেটোসহ সব কৃষিপণ্যের লাভজনক মূল্য ও পোষাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকার দাবি জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাজতান্ত্রিক মজদুর পার্টি ও গণমোর্চা আয়োজিত গণজমায়েত কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক ডা. সামছুল আলমের সভাপতিত্বে গণজমায়েতে বক্তব্য রাখেন-গণমোর্চার সমন্বয়কারী মোহাম্মদ মাসুম, জাতীয় স্বাধীনতা পার্টির মহাসচিব মিজানুর রহমান মিজু, আলী হোসেন, সামশুল হুদা মামুন, দুলাল সাহা প্রমুখ।

বক্তারা বলেন, স্বাধীনতার সাড়ে চার দশকে বাংলাদেশের খাদ্যশস্য উৎপাদন বেড়েছে প্রায় চার গুণ। আজ খাদ্য ঘাটতির দেশ এখন প্রায় খাদ্যে স্বনির্ভর দেশে পরিণত হয়েছে। এই অর্জন কৃষক জনতার। কিন্তু আজও বাংলার কৃষকদের অর্থনৈতিক মুক্তি লাভ হয়নি। গত কয়েক বছর ধরে একদিকে কৃষি উপকরণের ক্রমান্বয়ে দাম বৃদ্ধি, অন্যদিকে আলু, টমেটোসহ প্রত্যেকটি কৃষিপণ্যের অব্যাহত দর পতন হচ্ছে। ফলে কৃষকরা ফসলের লাভজনক মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। কৃষিপণ্যর লাভজনক মূল্য নিশ্চিতকরণে সরকারের প্রতি ৬ দফা দাবি তুলে ধরেন।

তারা আরো বলেন, ২০১৩ সালে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়। তখন মোটা চালের কেজি ছিল ১৭ টাকা। বর্তমানে তা প্রায় ৬০ টাকা কেজি। ইতিমধ্যে সকল নিত্যপণ্য, বাড়ি ভাড়া, পরিবহন ভাড়া ও স্বাস্থ্য খরচের লাগামহীন বৃদ্ধি ঘটেছে।

তারা বর্তমান বাজারদর অনুযায়ী পুর্নগঠিত মজুরি বোর্ডকে অবশ্যই গার্মেন্টস শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানান।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়