ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চায় উত্তর কোরিয়া’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ১৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চায় উত্তর কোরিয়া’

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে জানিয়েছেন, কোরীয় উপদ্বীপে ‘পরমাণু অস্ত্র সম্পূর্ণ নিরস্ত্রীকরণের’ আশা প্রকাশ করেছে উত্তর কোরিয়া। এর জন্য দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মতো কোনো পূর্ব শর্ত দেবে না পিয়ংইয়ং। বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি এ কথা জানিয়েছেন।

মুন জায়ে বলেন, ‘উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র সম্পূর্ণ নিরস্ত্রীকরণের ইচ্ছা প্রকাশ করেছে।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র গ্রহণ করতে পারবে না এমন কোনো পূর্ব শর্ত তারা আরোপ করবে না। যেমন-দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার। নিরাপত্তার শর্তে তারা কেবল উত্তর কোরিয়ার বিরুদ্ধ নীতির প্রত্যাহার চায়।’

মুন জানান, উত্তর কোরিয়া যদি নিরস্ত্রীরকণ মেনে নেয়, তাহলে তিনি শান্তিচুক্তির সম্ভাবনা দেখছেন অথবা দেশটির অর্থনীতির জন্য আন্তর্জাতিক সহায়তার আশাও দেখছেন।

তবে দুই কোরিয়ার শীর্ষ সম্মেলনের অগ্রগতির বিষয়ে বেশ কিছু প্রতিবন্ধকতাও রয়েছে বলে জানিয়েছেন মুন। উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের মধ্যকার বৈঠকের অগ্রগতি ছাড়া সিউল-পিয়ংইয়ং বৈঠকের ফলাফল নির্ধারণ মুশকিল বলে জানিয়েছেন তিনি।

মুন বলেন, ‘তাই দক্ষিণ-উত্তর কোরিয়ার সম্মেলনের শুরুটা অবশ্যই ভালো হতে হবে এবং উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র বৈঠকের পরও দুই কোরিয়ার মধ্যকার সংলাপ অব্যাহত রাখতে হবে।’

বুধবার রমার্কিন গণমাধ্যম জানায়, সিআইএ পরিচালক মাইক পম্পেও উত্তর কোরিয়ায় গিয়ে দেশটির শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে গোপন বৈঠক করেছেন। আগামী মাসে ট্রাম্প ও উনের সঙ্গে বৈঠকের বিষয়ে আলোচনার জন্য তিনি পিয়ংইয়ং গিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়