ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিয়েছেন শেখ হাসিনা

রফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ১৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিয়েছেন শেখ হাসিনা

রাইজিংবিডি ডেস্ক : লন্ডনে কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকের (সিএইচওজিএম) আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে বাকিংহাম প্যালেসে দুই দিনের এ শীর্ষ সম্মেলনের উদ্বোধন  করেন।  

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কমনওয়েলথ সদস্যভুক্ত ৫৩ দেশের সরকারপ্রধানরা এ বৈঠকে অংশগ্রহণ করছেন। এবারে ২৫তম সম্মেলনের প্রতিপাদ্য ‘টুয়ার্ডস এ কমন ফিউচার’। সম্মেলনে সদস্য দেশের নেতারা সমুদ্র সংরক্ষণ, সাইবার নিরাপত্তা ও বাণিজ্য নিয়ে আলোচনা করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রাণী বলেন, কমনওয়েলথ ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্থিতিশীলতাকে ঊর্ধ্বে তুলে ধরবে এবং ১৯৪৯ সালে আমার পিতার শুরু করা গুরুত্বপূর্ণ কাজটি প্রিন্স অব ওয়েলস আরো এগিয়ে নিয়ে যাবে।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রিন্স চাল্স, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি বক্তব্য রাখেন। গার্ড অব অনার প্রদান এবং সদস্য রাষ্ট্রসমূহের পতাকা বহনের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের শুভ সূচনা হয়। বিশেষ পোশাকে সজ্জিত শতাধিক কর্মকর্তা ও সৈন্য ব্যান্ড ও ড্রাম বাজিয়ে গার্ড অব অনান প্রদান করে।

এর আগে সকাল থেকে বাকিংহাম প্যালেসে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা আসতে শুরু করেন। রাজ পরিবারের সদস্যদের নিয়ে বলরুমে প্রবেশ করেন রানী এলিজাবেথ।

 



সম্মেলনের শুরুতেই স্বাগত বক্তব্য দেন ব্রিটেনের প্রিন্স চার্লস। এরপর বক্তব্য রাখেন ব্রিটেনের প্রধানমন্ত্রী  থেরেসা মে।

পরে কমনওয়েলথের বিদায়ী চেয়ারম্যান মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাটের বক্তব্যের পর সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য দেন কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কমনওয়েলথ নেতৃবৃন্দ ল্যানকাস্টার হাউজে তিনটি কর্মঅধিবেশনে যোগ দেবেন। কমনওয়েলথ নেতৃবৃন্দ পরে ল্যানকাস্টার হাউজে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়ার দেওয়া আনুষ্ঠানিক সংর্বধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

কমনওয়েলথ নেতৃবৃন্দ বিকেলে সেন্টস জেমস প্যালেসে কমনওয়েলথ মহাসচিবের দেওয়া অপর এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। সম্মেলনে কমনওয়েলথ সদস্য দেশসমূহের লক্ষ্য অজর্নে সমৃদ্ধি, নিরাপত্তা, স্বচ্ছতা এবং টেকসইয়ের ওপর বিশেষ মনোযোগ দিবেন।

সম্মেলনে মাল্টার প্রধানমন্ত্রী ড. জোসেফ মাসকাটের কাছ থেকে কমনওয়েলথ চেয়ার ইন অফিস ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র কাছে স্থানান্তর হবে।

তথ্যসূত্র : বাসস



রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৮/রফিক/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়