ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রতিবন্ধী শিশুদের উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিবন্ধী শিশুদের উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্প বাস্তবায়নে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত প্রতিবন্ধী শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে। সরকার প্রতিবন্ধী শিশুদের দক্ষতা উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভূক্ত করতে চায়।

বৃহস্পতিবার এনএসডিসির সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত ‘অটিজম বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত কর্মশালায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ৩৮টি ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুশ্রম নিরসন করা হবে। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের মাধ্যমে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের ফিরিয়ে এনে কারিগরি প্রশিক্ষণ ও উপানুষ্ঠানিক শিক্ষার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য ২৮৪ কোটি ৪৯ লাখ টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত এক লাখ শিশুকে উপ-আনুষ্ঠানিক শিক্ষা এবং এক লাখ শিশুকে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। এর সাথে তারা মাসিক এক হাজার টাকা করে বৃত্তি পাবে।

দিনব্যাপী কর্মশালায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় অটিজম নিয়ে কোন কোন ক্ষেত্রে কাজ করতে পারে সেগুলো চিহ্নিত করে অটিজম বিষয়ে কাজ করেছেন এমন বিশেষজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে সুপারিশ গ্রহণ করা হয়েছে। সুপারিশের ভিত্তিতে মন্ত্রণালয় অটিজম বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন করবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অটিজম বিশেষজ্ঞ ড. কামরুন নাহার মুস্তাফা। অটিজম বিষয়ে কাজের অভিজ্ঞতা এবং জনসচেতনতা বৃদ্ধিতে করণীয় বিষয়ে আলোচনায় অংশ নেন এনএসডিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম খোরশেদ আলম, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক ড. আনোয়ার উল্লাহ এবং নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান এনডিসি।



রাইজিংবিডি/ঢাকা/১০ মে ২০১৮/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়