ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

রেলওয়ের জন্য ৭০ টি নতুন ডিজেল ইঞ্জিন আসছে

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-১৬ ৬:১৩:০০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৬ ৬:১৯:০০ পিএম

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশ রেলওয়ের জন্য কোরিয়া থেকে ৭০টি মিটার গেজ ডিজেল ইঞ্জিন ক্রয়সহ মোট ৬ হাজার ২৩৯ কোটি ৮৫ লাখ টাকার ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ।

অতিরিক্ত সচিব বলেন, রেলওয়ের উন্নয়নে সরকার টেন্ডার ফাইন্যান্সের অধীনে ‘৭০টি মিটার গেজ (এমজি) ডিজেল ইলেক্ট্রিক (ডিই) লোকোমোটিভ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় মূল্যায়ন কমিটি কর্তৃক পুনঃমূল্যায়নে রেসপনসিভ দরদাতা কোরিয়ার মেসার্স হুন্দাই রোটেম কোম্পানির দরপত্র অনমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ২ হাজার ৬৭৯ কোটি ৯৫ লাখ টাকা।

তিনি বলেন, চলমান সেচ মৌসুম ও বিদ্যুৎ উৎপাদনের জন্য অতিরিক্ত চাহিদা মেটানোর জন্য ডিজেল ০.২৫% এস আমদানির জন্য জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১ হাজার ৪১ কোটি ২৬ লাখ টাকা।

ফারুক আহমেদ বলেন, তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির ( পিইডিপি ৩)  আওতায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে একটি প্যাকেজের অধীনে ৩৬ হাজার ৭৪৬টি মাল্টিমিডিয়া প্রজেক্টের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৮৫ কোটি ৯৯ লাখ টাকা।

তিনি বলেন, ইউনিপেগ সিঙ্গাপুর পিটিআই লিমিটেড থেকে ২০১৮ সালের জানুয়ারি-জুন সময়ে উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় কোটেশনের আওতায় অতিরিক্ত ডিজেল সরবরাহ গ্রহণের একটি প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের এ ক্রয় প্রস্তবাটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৮৩ কোটি টাকা ৩২ লাখ টাকা। 

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি লটের আওতায় ৪টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে তিনি জানান। প্রকল্পে ব্যয় হবে ২৬ কোটি ৫ লাখ ৯৪ হাজার টাকা। একই প্রকল্পের অপর একটি লটে আরো ৪টি সাব-স্টেশন স্থাপনের অপর একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৬ কোটি ৫ লাখ ৩৪ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের আওতায় ঢাকা বিভাগীয় অঞ্চলে প্রি-পেমেন্ট ই-মিটারিং স্থাপন (পর্যায়-১)’ শীর্ষক প্রকল্পের আওতায় সাপ্লাই, ইন্সটলেশন, টেস্টিং, কমিশনিং এবং রক্ষণাবেক্ষণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এত ব্যয় হবে ৩০৪ কোটি ৭ লাখ টাকা।

তিনি বলেন, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন প্রকিউরমেন্ট অব সিভিল ওয়ার্কস কন্ট্রাক্টর ফর ক্রসবর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের একটি প্যাকেজের আওতায় একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৯৫৯ কোটি ৮৪ লাখ টাকা।

অতিরিক্ত সচিব ফারুক আহমেদ জানান, এছাড়া বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনে সিলেট জোনের সিলেট সড়ক বিভাগের বিমানবন্দর বাইপাস ইন্টারসেকশন-লালবাগ-সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্পের দুটি প্যাকেজের অতিরিক্ত কাজের ব্যয় ৩৩ কোটি ৬৩ লাখ টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয় বলে অতিরিক্ত সচিব জানান।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৮/হাসনাত/রফিক  

Walton Laptop
 
   
Walton AC