ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রেলে যুক্ত হচ্ছে ১০ ইঞ্জিন

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৭ ৯:৫৬:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৩ ৮:৫১:১৯ এএম

সচিবালয় প্রতিবেদক : রেলওয়ের বহরে যুক্ত হচ্ছে নতুন ১০টি ইঞ্জিন। দক্ষিণ কোরিয়ার কোম্পানি হুনদাই রোটেম এসব ইঞ্জিন সরবরাহ করবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার রেলমন্ত্রী মুজিবুল হকের উপস্থিতিতে বাংলাদেশ রেলওয়ে ভবনের সম্মেলন কক্ষে একটি চুক্তি সই হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন রেল মন্ত্রণালয় ও হুনদাই রোটেম কোম্পানির কর্মকর্তারা।

অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, মিটারগেজ লাইনের জন্য ১০টি ইঞ্জিন বাংলাদেশ রেলওয়ের বহরে যুক্ত হতে যাচ্ছে। এতে ব্যয় হবে ২৯৭ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৫৬০ টাকা। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এ টাকা ঋণ হিসেবে দেবে।

মন্ত্রী জানান, চুক্তি সইয়ের সময় থেকে পরবর্তী ১৮ মাসের মধ্যে ইঞ্জিন ১০টি বহরে যুক্ত হবে। এরপর আগামী ছয় মাসের মধ্যে আরো ২০টি ইঞ্জিনের জন্য চুক্তি হবে। পর্যায়ক্রমে আগামী ২০১৯ সালের মধ্যে ৭০টি ইঞ্জিন যুক্ত হবে রেলওয়ের বহরে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলওয়ের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘রেলওয়েকে ঢেলে সাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে।’

তিনি আরো বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম রুটে ডাবল লাইনের কাজ চলছে। খুলনা থেকে মংলা পর্যন্ত লাইন বসানোর কাজ চলছে। ঈশ্বরদী থেকে পাবনা শহর হয়ে আরিচা ঘাট পর্যন্ত রেল লাইনের কাজ শেষ পর্যায়ে। সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেল লাইন বসানোর জন্য জমি অধিগ্রহণসহ অন্যান্য সব কাজ শেষ হয়েছে। শিগগিরই এই রুটে রেল লাইন স্থাপনের কাজ শুরু হবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৮/হাসান/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC