ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট: অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ ’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ১৯ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট: অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ ’

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি  বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ। এই গৌরবময় ও বিরল অর্জন আমাদের সকলের।

বঙ্গবন্ধু স্যাটেলাইট- এর সফল উৎক্ষেপন উপলক্ষে শনিবার রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে  তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৩ বছরের দীর্ঘ সংগ্রাম, ৩০ লক্ষ শহীদ, ২ লক্ষ মা বোন এবং বীরমুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত স্বাধীনতাকে পরিপূর্ণতা দিয়েছে বাংলাদেশের এই মহাকাশ জয়। এটি স্বাধীনতাকে করেছে সুসংহত।’

তিনি আরো বলেন, ‘স্বাধীনতা পরবর্তী সাড়ে তিন বছরে বঙ্গবন্ধু মহাপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছিলেন। বেতবুনিয়া ভূউপগ্রহ স্থাপন করে তিনি তার দূরদর্শীতার পরিচয় দিয়েছিলেন। বিশ্বের সাথে নিবিড় যোগাযোগ স্থাপনের জন্য এবং বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়ানোর প্রয়াস ছিল বঙ্গবন্ধুর বেতবুনিয়া ভূউপগ্রহ স্থাপনের উদ্দেশ্য। তারই ধারাবাহিকতায় সমুদ্রসীমা জয়, স্থল সীমানা নির্ধারণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাকাশ জয় আরও একটি সফলতার পালক যুক্ত করেছে।’

মহাকাশ জয়ের জন্য  প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ও বাংলাদেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি ।

শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি ও হুইপ মাহবুব আরা গিনি এমপি উপস্থিত ছিলেন।

এর আগে রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্পিকার।

এসময় তিনি দেশপ্রেম, জনবান্ধব ও মানবাধিকার— এ বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আত্মনিয়োগ করার জন্য বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রত্যেক সদস্যের প্রতি উদাত্ত আহ্বান জানান।

স্পিকার বলেন, ‘বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন পুলিশ সদস্যদের কল্যাণে কাজ করছে, যা সম্মিলিত পুলিশ বাহিনীকে দক্ষ ও সক্ষম করে তুলবে।’ তিনি বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানান এবং ভবিষ্যৎ কর্মকাণ্ডের সাফল্য কামনা করেন।

তিনি বলেন, ‘পুলিশ জনগণের বন্ধু। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে পুলিশ সদস্যরা স্বাধীনতার রক্তিম সূর্য ছিনিয়ে আনতে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে। এরপর তাঁরা জঙ্গি ও আগুন সন্ত্রাস এবং যুদ্ধ অপরাধীমুক্ত বাংলাদেশ গড়তে সকল অপশক্তিকে মোকাবেলা করে তাদের সক্ষমতা প্রমাণ করেছে।’

ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম এর সভাপতিত্বে এবং বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সেক্রেটারি ও ডিএমপির উপ-কমিশনার প্রলয় কুমার জোর্য়াদ্দার এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, পুলিশের আইজিপি জাভেদ পাটোয়ারী ,বিপিএম (বার),পিপিএম, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বিপিএম (বার) বক্তৃতা করেন। অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সদস্যবৃন্দ এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দেশের বরেণ্য শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৮/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়