ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ২০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্পিত সম্পত্তি প্রত্যর্পণের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবি

নিজস্ব প্রতিবেদক : অর্পিত সম্পত্তি প্রত্যর্পণে উচ্চ আদালতের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ও মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল।

রোববার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবিতে জাতীয় নাগরিক সমন্বয় সেলভুক্ত নয়টি সংস্থা আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি।

সুলতানা কামাল বলেন, প্রধানমন্ত্রীর সদিচ্ছা থাকা সত্বেও মন্ত্রিপরিষদ বিভাগের অসহযোগিতায় অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়ন হচ্ছে না। এছাড়া অর্পিত সম্পত্তি প্রত্যর্পণের বিষয়ে আপিল ট্রাইব্যুনালের রায় চূড়ান্ত। একই সঙ্গে এই রায় ও ডিক্রি বাস্তবায়নের দায়িত্ব জেলা প্রশাসকের (ডিসি)। জেলা প্রশাসকদের কেউ কেউ সেই আইন মানছেন না।

তিনি বলেন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন করা হয়েছিল অর্পিত সম্পত্তির নামে জাতীয়করণ করা সম্পত্তি আসল মালিকের কাছে ফেরত দেওয়ার জন্য। এ বিষয়ে লক্ষাধিক মামলা এখন নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

এ সময় সাত দফা দাবি সংবলিত লিখিত বক্তব্য উপস্থাপন করে বলা হয়, এ আইন বাস্তবায়নে আইন ও ভূমি মন্ত্রণালয়ের সহযোগিতা প্রয়োজন। ভুক্তভোগীদের ভোগান্তি ও দুর্দশা লাঘবে তাদের সহযোগিতা কামনা করা হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আইনজীবী রানা দাশগুপ্ত, বেসরকারি সংগঠন নিজেরা করির সমন্বয়কারী খুশী কবির, অর্পিত সম্পত্তি আইন প্রতিরোধ আন্দোলনের সুব্রত চৌধুরী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়