ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘ঢাকায় ৩ ঘণ্টার বেশি জলাবদ্ধতা থাকবে না’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-২১ ৪:২৯:১০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৭ ৮:২২:৩৩ পিএম

সচিবালয় প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকায় তিন ঘণ্টার বেশি জলাবদ্ধতা  থাকবে না। থাকছেও না। দুই একটি ব্যাড স্পট ছাড়া দুই ঘণ্টা থেকে আড়াই ঘণ্টার মধ্যে পানি সরে যাচ্ছে।

সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, ঢাকার আশেপাশে ৫৫০ কোটি টাকা ব্যায়ে ১৬টি খাল সংস্কারের একটি প্রকল্প অনুমোদন দিয়েছি। আসলে টাকাটা আমাদের হাতে গচ্ছিত নেই। প্লানের বাইরে কোনো কিছু করতে গেলেই ফাইন্যান্স মিনিস্ট্রি (অর্থ মন্ত্রণালয়) থেকে আমাদের টাকা নিতে হয়। আর সেখান থেকে টাকা নিতে দেরি হয়। কাজও দেরিতে শুরু হয়। এ টাকাটা আমি যদি দুই মাস আগে পেতাম তাহলে কাজ আরো এগিয়ে যেত। জলাবদ্ধতাও অনেকাংশে কমে যেত।

তিনি আরো বলেন, যেসব এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। পানি যেতে প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে সেসব এলাকায় আমরা অ্যাডহক বেসিসে মুভ করছি এবং পার্মানেন্ট ব্যাসিসে করার জন্য এই ৫৫০ কোটি টাকা প্রকল্প আমরা অনুমোদন দিয়েছি। কাজেই যে জলাবদ্ধতা একশ বছর আগে শুরু হয়েছে সেটাতো হঠাৎ করেই শেষ করা যাবে না। এক্ষেত্রে ডিটেইল প্লান করে এর সমাধানের চেষ্টা করতে হবে। আমরা ১৬টি খালের দুই পাড় বেধে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। দুই পাড়েই থাকবে ওয়াকওয়ে। যাতে করে কেউ আর দখল করতে না পারে।

মন্ত্রী বলেন, ৫৫০ কোটি টাকার প্রকল্প হাতে নিচ্ছি তা স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে করা হবে। প্রতিটি এলাকায় কমিটি করে এ কাজগুলো করা হবে। যাতে  রক্ষণাবেক্ষণর দায়িত্বেও তারা থাকেন। যে কেউ যাতে খালের মধ্যে বস্তা এনে ফেলে দিয়ে বন্ধ করে দিতে না পারে এজন্য স্থানীয় জনগণকে সম্পৃক্ত করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৮/আসাদ/সাইফ

Walton Laptop
 
     
Walton