ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুষ্ঠুভাবে হজ পালনে সব দলের সহযোগিতা চান বিমানমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ২৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুষ্ঠুভাবে হজ পালনে সব দলের সহযোগিতা চান বিমানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : চলতি বছর সুষ্ঠুভাবে হজ পালনে সব রাজনৈতিক দলের সহযোগিতা কামনা করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।

তিনি বলেন, হজ পবিত্র আমানত। হজ নিয়ে রাজনীতি করা মোটেই উচিত নয়। হজযাত্রী পরিবহনে বিমান ভাড়া হ্রাস ও থার্ড ক্যারিয়ার চালুর ব্যাপারে হাবের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে বিষয়টির সুরাহা করা সম্ভব। চলতি বছর সুষ্ঠুভাবে হজ পালনে দেশের ছোট-বড় সব রাজনৈতিক দলের সহযোগিতা চাই।

শনিবার রাজধানী রমনায় পুলিশ কনভেনশন সেন্টারে হজ এজেন্সিস অ্যাসোসিয়শেন (হাব) এর বার্ষিক দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিমানমন্ত্রী বলেন, হজযাত্রী পরিবহনে বিমান ভাড়া হ্রাস ও থার্ড ক্যারিয়ার চালুসহ হাব নেতাদের দাবি-দাওয়ার ব্যাপারে সৌদি সরকার ও বর্তমান সরকারের শীর্ষ মহলে কথাবার্তা চলছে। তবে চলতি বছরের বিমান ভাড়া চূড়ান্ত হয়ে গেছে। তারপরও হজযাত্রী পরিবহনে কোনো ব্যত্যয় ঘটলে নেতাদের দাবি অনুযায়ী বিকল্প ব্যবস্থা (প্রকারান্তরে থার্ড ক্যারিয়ার) গ্রহণ করা হতে পারে।

হাব সভাপতি আবদুস ছোবহান ভূঁইয়ার সভাপতিত্বে, হাব মহাসচিব শাহাদাত হোসাইন তছলিমের সঞ্চালনায় ইফতার মাহফিলে বক্তব্য রাখেন  বিমান মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন, সদস্য নজিবুল বশর মাইজভান্ডারি, এম এ আউয়াল এমপি, আমির হোসেন এমপি, বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচএম আল মুতাইরি, হাবের সহ-সভাপতি মাওলানা ইয়াকুর শরাফতি, অর্থসচিব মাওলানা ফজলুর রহমান, মকবুল হোসেন প্রমুখ।

ধর্মসচিব আনিছুর রহমান বলেন, চলতি বছরের সব কিছু চূড়ান্ত হয়ে গেছে। এ বছর সম্ভব না হলেও আগামী বছর থেকে থার্ড ক্যারিয়ার চালুর বিষয়টি ভেবে দেখা হবে।

বিমান সচিব মহিবুল হক বলেন, এখন আর কোনো কিছু করা সম্ভব না। এবার যেন হজ ফ্লাইটগুলো সুষ্ঠুভাবে পরিচালিত হয় সে ব্যাপারে সবার প্রচেষ্টা থাকা প্রয়োজন।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, হজযাত্রী বিমান পরিবহনে বিমান ভাড়া কমানো উচিত। সৌদি সরকার বেসরকারি হাজি বুঝে না। তারা বাংলাদেশ সরকারের হজযাত্রী মনে করে। সুতরাং হজযাত্রীদের সেবায় সব এজেন্সির আন্তরিক হওয়া উচিত। যাতে কোনো ধরনের হয়রানির কারণে আমাদের সম্মানহানি না হয়।

আসন্ন হজ মৌসুমে বিমান ভাড়া কমানো ও থার্ড ক্যারিয়ার চালুর দাবি জানান হাব মহাসিচব শাহাদাত হোসাইন তসলিম।

তিনি বলেন, হজে বিমান ভাড়া অনেক বেশি ধরা হয়েছে। যা এখনো কমানো সম্ভব। একইভাবে লক্ষাধিক হজযাত্রীকে মাত্র দুটি বিমান সংস্থার মাধ্যমে পরিবহন করতে গিয়ে প্রতিবছর ব্যাপক অসুবিধায় পড়েন হজযাত্রীরা। ফ্লাইট বিপর্যয় ও স্লট বাতিলের ঘটনা ঘটে। এজন্য অন্যান্য বিমান সংস্থাকেও হজযাত্রী পরিবহনের সুযোগ দেওয়া উচিত। ধর্ম মন্ত্রণালয়ের কাছে হজ এজেন্সিগুলোর বকেয়া পাওনা পরিশোধের আহ্বানও  জানান হাব মহাসচিব।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৮/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়