ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিদ্যুতের দাম বৃদ্ধি কেন অবৈধ নয় : হাইকোর্ট

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-২৭ ১২:৫২:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-৩০ ১০:২৩:০৪ এএম

নিজস্ব প্রতিবেদক : পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে বিইআরসি, বিইআরসির চেয়ারম্যান ও বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ২৩ মে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পক্ষে ইঞ্জিনিয়ার মোবাশ্বের হাসান এ রিট দায়ের করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

পরে জ্যোর্তিময় বড়ুয়া বলেন, গত বছরের ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে বিইআরসি গণশুনানি করে। আইন অনুযায়ী শুনানি করার ৯০ দিনের মধ্যে একটি লিখিত আদেশ প্রদানের কথা। কিন্তু কোনো আদেশ প্রদান না করে একই বছরের ২৩ নভেম্বর পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়। এ কারণে বিইআরসির ওই সিদ্ধান্ত  আইন অনুযায়ী না হওয়ায় তা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত উপরোক্ত রুল জারি করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৮/মেহেদী/সাইফ

Walton Laptop
 
     
Walton