ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সংসদে বস্ত্র বিল-২০১৮ উত্থাপন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংসদে বস্ত্র বিল-২০১৮ উত্থাপন

নিজস্ব প্রতিবেদক : বস্ত্র খাতের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে বস্ত্র বিল-২০১৮ উত্থাপন করা হয়েছে।

রোববার জাতীয় সংসদে বস্ত্র বিল উত্থাপন করা হয়। বস্ত্র ও পাটমন্ত্রীর পক্ষে প্রতিমন্ত্রী মির্জা আজম বিলটি উত্থাপন করেন।

বিলে বস্ত্র অধিদপ্তরের কার্যাবলি, বস্ত্র খাতে বিনিয়োগ, উন্নয়ন, বিপণন, পরিবহন, জাহাজিকরণ, তদারকি ও সহায়তা প্রদানের বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে রাষ্ট্রায়ত্ত মিলসমূহের ব্যবস্থাপনা, তদারকি ও আধুনিকায়ন করা এবং এক্ষেত্রে জিটুজিসহ বেসরকারি বিনিয়োগের সুযোগ রাখার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে বস্ত্র শিল্পের নিবন্ধন, পরীক্ষাগার স্থাপন, তথ্য ভান্ডার প্রতিষ্ঠা ও তথ্য সংরক্ষণসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়।

বিলে উৎপাদন উপকরণের মান নিয়ন্ত্রণ, তদারকি ও সমন্বয়, কাঁচামাল আমদানি ও রপ্তানি, নিরাপত্তা ও কর্মপরিবেশ নিশ্চিত করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে দক্ষ জনবল সৃষ্টি, মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে বিদ্যমান শিক্ষা প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি নতুন বিশ্ববিদ্যালয়, কলেজ, ডিপ্লোমা ও ভোকেশনাল ইনস্টিটিউট, ফ্যাশন ইনস্টিটিউট ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের বিধানের প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বস্ত্র খাতের প্রসার ও উন্নয়নের লক্ষ্যে প্রণোদনা, গবেষণা, পরিদর্শন প্রবর্তনের বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ১৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।



রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়