ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

এবার ঢাকায় ফেরার পালা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার ঢাকায় ফেরার পালা

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতরের নির্ধারিত ছুটি শেষ হচ্ছে আজ। এরইমধ‌্যে শুরু হয়েছে কর্মস্থলে ফেরার যুদ্ধ। ফলে ফাঁকা হয়ে যাওয়া ঢাকা আবার কর্মব্যস্ত হতে শুরু করেছে।

সোমবার থেকে অফিস, আদালত খোলা থাকবে। ফলে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন শেষে আবারও ঢাকায় ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ। মূলত রোববার দুপুরের পর থেকেই ঢাকায় আসা শুরু হয়েছে।

তবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অনেক প্রতিষ্ঠান এখনো বন্ধ থাকায় রাজধানীতে পুরোদমে লোকজন ফিরতে শুরু করেনি। দক্ষিণাঞ্চলে যারা লঞ্চে যাতায়াত করেন তাদের ক্ষেত্রে এটি বেশি প্রযোজ্য। সদরঘাট ঘুরে এবং বাংলাদেশ নৌ পরিবহন কর্তৃপক্ষ থেকে পাওয়া তথ্যে এ চিত্র দেখা গেছে। ঈদের নির্দিষ্ট ছুটি ব্যতীত যারা অতিরিক্ত ছুটি পাননি তারা গতকাল রাতে লঞ্চযোগে ঢাকা ফিরতে শুরু করেছেন।

ঈদ উদযাপন শেষে ঢাকায় ফেরা শুরু হলেও রাজধানীর কর্মচাঞ্চল্য ফিরতে কিছুটা সময় লাগবে। ঢাকার প্রধান সড়কগুলো এখনো ফাঁকা। মানুষ ও যানবাহনের চলাচল কম। অনেক হোটেল, রেস্টুরেন্ট খোলেনি। অধিকাংশ দোকানপাট রয়েছে বন্ধ। মূলত জনবহুল রাজধানী এখনো অনেকটাই ফাঁকা।

বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন তানভীর হোসেন। বরিশাল নিজের বাড়িতে ঈদ উদযাপন করার পর রাজধানীতে ফিরেছেন তিনি।

রাইজিংবিডিকে তিনি বলেন, ঈদের আগে ছুটি নেওয়ার কারণে ঈদের মূল ছুটি শেষ হওয়া সাথে সাথে আজই ঢাকা ফিরতে হলো। তবে অনেকটা আরামেই এসেছি বলতে পারেন। খুব বেশি ভিড়ও চোখে পড়েনি।

সরকারি সংস্থায় কর্মরত জসিম উদ্দিন জানান, লঞ্চে ভিড় ছিল তুলনামূলক কম। লঞ্চের কেবিন কিংবা সোফা- কোথাও অতিরিক্ত ভিড় চোখে পড়েনি। পরিবার ও বাচ্চা রেখে যাওয়ায় ঈদের পরের দিনই রাজধানীতে আসতে হলো। তবে ফিরে মূল যুদ্ধ শুরু হয়নি এখনো।

বাংলাদেশ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ) সূত্রে জানা যায়, রোববার সকালে ৮০ থেকে ৮৫টি লঞ্চ বরিশাল, চাঁদপুর, পুটয়াখালী, বরগুনা ও ঝালকাঠিসহ বিভিন্ন অঞ্চল থেকে ঢাকা এসেছে। তবে এখনো স্পেশাল সার্ভিস শুরু হয়নি।

অন্যদিকে ঈদে যারা কর্মস্থল ছেড়ে যেতে পারেননি, তাদের অনেকে এখনো ঢাকা ছাড়ছেন। তাদের জন্য রোববার ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ৮০টির বেশি লঞ্চ ছেড়ে যাবে।

এ বিষয়ে বিআইডব্লিটিএর যুগ্ম পরিচালক (ট্রাফিক) আলমগীর কবীর রাইজিংবিডিকে বলেন, ঈদে যাত্রীর প্রচণ্ড চাপ থাকলেও রাজধানীতে ফেরা কিংবা রাজধানী ছেড়ে যাওয়া কোনো ক্ষেত্রেই অতিরিক্ত ভিড় চোখে পড়েনি। সপ্তাহের শেষে ভিড় শুরু হবে। এখন সার্বিক পরিবেশ অনেকটা স্বাভাবিক।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়