ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৩ কোটি ৮৬ লাখ মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ১৯ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩ কোটি ৮৬ লাখ মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদন

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, সরকারের কৃষিবান্ধব নীতির ফলে গত অর্থবছরে দেশে ৩ কোটি ৮৬ লাখ ৯১ হাজার মেট্রিকটন খাদ্যশস্য উৎপাদিত হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ আমিনা আহমেদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, উৎপাদিত শস্যের মধ্যে উল্লেখিত অর্থবছরে চাল ৩ কোটি ৩৮ লাখ ২ হাজার টন, গম ১৩ লাখ ১১ হাজার টন এবং ভুট্টা ৩৫ লাখ ৭৮ হাজার টন উৎপাদন হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণের পর থেকে কৃষি খাতকে গতিশীল করতে আন্তরিকভাবে কাজ করে চলেছে। এর ফলে বাংলাদেশ খাদ্য ঘাটতি থেকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ রাষ্ট্রে পরিণত হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, কৃষি উৎপাদন বাড়াতে সরকারের পদক্ষেপ বাস্তবায়নের ফলেই বর্তমান সরকারের সময়ে অসামান্য সফলতা অর্জিত হয়েছে। চাল, গম, ভুট্টাসহ সকল প্রকার ফসলের উৎপাদন বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, মানসম্মত বীজ সরবরাহ ও এর সহজলভ্যতা বা প্রাপ্যতা নিশ্চিতকরণে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন ফসলের হাইব্রিড ও উচ্চ ফলনশীলজাতের ব্যবহারে বৃদ্ধিকরণ করা হয়েছে।

সরকারি দলের সদস্য বজলুল হক হারুনের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, কৃষিতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বারি উদ্ভাবিত প্রযুক্তিসমূহ কৃষক পর্যায়ে দ্রুত পৌঁছে দেওয়ার লক্ষ্যে ই-কৃষি চালু করা হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট প্রযুক্তিসমূহের তথ্য কৃষক পর্যায়ে সহজলভ্য করার জন্য মোবাইল অ্যাপস কৃষি প্রযুক্তি ভান্ডার তৈরি করা হয়েছে। এই অ্যাপসের মাধ্যমে বারি উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি সম্বন্ধে কৃষকরা সহজে জানতে পারে এবং ভোক্তাদের প্রযুক্তিগত প্রয়োজনীয় প্রশ্নের উত্তর দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়