ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বেদখল ২ লাখ ৬৮ হাজার একর বনভূমি

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ১৯ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেদখল ২ লাখ ৬৮ হাজার একর বনভূমি

নিজস্ব প্রতিবেদক : দেশের প্রায় ২ লাখ ৬৮ হাজার একর সরকারি বনভূমি বেদখলে রয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

মঙ্গলবার জাতীয় সংসদে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।  

মন্ত্রী বলেন, অনেক আগে থেকেই প্রত্যন্ত অঞ্চলের সরকারি বনাঞ্চলের নিকটবর্তী জনসাধারণের চাষাবাদ, বসতি স্থাপন, রাস্তাঘাট নির্মাণের কারণে বনভূমি জবরদখল হয়েছে। পরবর্তীতে শিল্পায়ন, নগরায়ন, পাকা সড়ক নির্মাণ, হাট-বাজার স্থাপনের কারণে বনভূমি বেদখল হয়েছে। সরকার বেদখলকৃত বনভূমি উদ্ধারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি বলেন, বেদখলকৃত সরকারি ভূমি উদ্ধারের জন্য স্থানীয় পর্যায়ে প্রতিটি বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে সহকারী বন সংরক্ষককে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের বনভূমি ২৪ শতাংশে উন্নীত করার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এক্ষেত্রে নতুন জেগে ওঠা চরে বনায়ন, দেশের সমগ্র উপকূলজুড়ে বনায়নের মাধ্যমে সবুজ বেষ্টনী নির্মাণ, সড়ক ও বাঁধের পাশে এবং রেললাইনের কাছে বনায়ন, সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর আঙিনায় বনায়ন এবং সর্বস্তরের জনগণকে নিজস্ব পতিত জমিতে বনায়নের জন্য উৎসাহিত করার কাজ চলমান।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়