ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘হিজড়াদের কর্মসংস্থানে প্রশিক্ষণ দিচ্ছে সরকার’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ২৩ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘হিজড়াদের কর্মসংস্থানে প্রশিক্ষণ দিচ্ছে সরকার’

নিজস্ব প্রতিবেদক : হিজড়া সম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য সরকার তাদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

শনিবার জাতীয় সংসদ অধিবেশনে সরকারি দলের মুহিবুর রহমান মানিকের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী এ কথা জানান।

রাশেদ খান মেনন বলেন, দেশের মোট জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ হিজড়া সম্প্রদায়। দেশে বর্তমানে হিজড়া জনগোষ্ঠীর কোনো জরিপ নেই। তবে সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী হিজড়ার সংখ্যা ১১ হাজার ৩৯ জন।

মন্ত্রী বলেন, হিজড়া সম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য তাদের যেসব ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এগুলো হলো- হেয়ারকাটিং, বিউটিফিকেশন; মোবাইল ফোন, টিভি, ফ্রিজ, এসি, অটোমোবাইল মেরামত, সিকিউরিটি গার্ড, আনসার, ভিডিপি, নার্সিং, ওয়ার্ড বয়, কৃষি, মৎস ও পশুপালন, কম্পিউটার, সেলাই, কাটিং, ব্লক, বাটিক ও হস্তশিল্প। এসব ট্রেডে ৫০ দিনের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

তিনি জানান, প্রশিক্ষণ শেষে হিজড়াদের পুনর্বাসনের জন্য ১০ হাজার টাকা করে আর্থিক সুবিধা প্রদান করা হচ্ছে। চলতি অর্থবছরে ২ হাজার ৫০০ প্রবীণ হিজড়াকে (৫০ ঊর্ধ্ব) মাসিক ৬০০ টাকা হারে বিশেষ ভাতা প্রদান করা হচ্ছে। ১ হাজার ৩৫০ জন হিজড়া শিশুকে চার স্তরে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। প্রাথমিক স্তরে ৩০০, মাধ্যমিক স্তরে ৪৫০, উচ্চ মাধ্যমিক স্তরে ৬০০ টাকা এবং উচ্চতর স্তরে ১ হাজার টাকা হারে উপবৃত্তি দেওয়া হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়