ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

থাইল্যান্ডে গুহায় নিখোঁজ ফুটবল দল, এখনো খোঁজ মেলেনি

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৬ ২:০৪:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৬ ৩:০২:৩৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের একটি সুদীর্ঘ গুহায় ঘুরতে গিয়ে নিখোঁজ হয়েছে যুবাদের একটি ফুটবল দল। তিন দিন কেটে গেলেও তাদের খোঁজ মেলেনি। তাদের খোঁজে ড্রোনের পাশাপাশি নেমেছে একটি অনুসন্ধানকারী দল।

থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি আশাবাদী যুবাদের ওই ফুটবল দলটি থাম লুয়াং নাং নন নামের ওই গুহার মধ্যে কোথাও এখনো জীবিত রয়েছে এবং তাদেরকে খুঁজে পাওয়া যাবে।

দেশটির চিয়াং রাই প্রদেশের ওই গুহায় নিখোঁজ ওই ফুটবলারদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। তাদের সঙ্গে রয়েছেন ২৫ বছর বয়সি একজন কোচ।

গুহার একটি স্থানে ছোট নদী রয়েছে যেটি ভাটার সময় হেঁটে পার হওয়া যায়। তবে জোয়ারের সময় সেই পথ বন্ধ হয়ে যায়।

থাইল্যান্ড কর্তৃপক্ষের ধারণা, ওই যুবা ফুটবল দলটি ওই স্থান পার হয়ে গিয়ে আটকা পড়েছে। তবে তারা এখন ঠিক কোন স্থানে আছে কিংবা সত্যিই জীবিত আছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

শনিবার দুপুরে ওই ফুটবল দলটি ছয় কিলোমিটার দীর্ঘ ওই গুহায় প্রবেশ করে। তবে সন্ধ্যায়ও ফিরে না আসলে তাদের খোঁজে অভিযান শুরু হয়। সোমবার গুহায় পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় উদ্ধার তৎপরতা বন্ধ থাকে। তবে মঙ্গলবার আবার সেটি শুরু হয়।

থাইল্যান্ড নৌবাহিনীর ডুবুরিরাও এই অনুসন্ধানে অংশ নিচ্ছেন। তারা গুহার ভিতরে নতুন পায়ের ছাপ দেখতে পেয়েছেন বলে জানিয়েছেন।

মিয়ানমারের সীমান্তবর্তী ওই গুহাটিতে আলোর স্বল্পতা রয়েছে এবং সেখানে জোয়ারের সময় পানি বেশ বৃদ্ধি পায়। ফলে অনুসন্ধান অভিযান ব্যাহত হচ্ছে।

উপপ্রধানমন্ত্রী প্রয়িত অংসুয়োন মঙ্গলবার বলেন, ‘আমরা এখনো আশাবাদী যে, তারা জীবিত রয়েছেন। তাদের কাছে হয়তো কোনো খাদ্য নেই। তবে তারা পানি পান করে বেঁচে থাকতে পারবে।’

উল্লেখ্য, থাম লুয়াং নাং নন গুহা একটি পর্যটক স্পট। তবে গুহার ভিতরে একটি নির্দিষ্ট সীমা পর চলাচল না করার পরামর্শ রয়েছে।

তথ্য : বিবিসি



রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৮/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC