ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বন্ধ থাকা পারমাণবিক কেন্দ্র চালু করেছে ইরান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২৮ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্ধ থাকা পারমাণবিক কেন্দ্র চালু করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : নয় বছর নিস্ক্রিয় পড়ে থাকা একটি পারমাণবিক কেন্দ্র চালু করেছে ইরান। ইউরেনিয়াম সমৃদ্ধ করতেই এটি চালু করা হয়েছে বলে বুধবার দেশটির আনবিক শক্তি সংস্থা জানিয়েছে।

ইরানের সঙ্গে ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠির পারমাণবিক সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই চুক্তিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে পারমাণবিক কর্মসূচি সীমিত করতে সম্মত হয়েছিল তেহরান। তবে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর সম্প্রতি ইউরেনিয়াম সমৃদ্ধ করার তৎপরতায় গতি আনার নির্দেশ দিয়েছিলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি।

ইরানের আনবিক শক্তি সংস্থা জানিয়েছে, ট্রাম্পের প্রত্যাহারের নির্দেশের প্রতিক্রিয়ায় খামেনি যে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের নির্দেশ দিয়েছিলেন তার অংশ হিসেবে ইস্পাহানের ইউরেনিয়াম কনভার্সন ফ্যাসিলিটি কারখানায় বুধবার থেকে ইউএফ-সিক্স উৎপাদনের তৎপরতা শুরু হয়েছে। বুধবার পরমাণু জ্বালানী চক্রের প্রাথমিক কাঁচামাল- ইয়েলোকেক-এর প্রথম চালান ইউসিএফ কারাখানায় প্রবেশ করানো হয়।

পরমাণু কর্মসূচিতে ইউরেনিয়াম (ইয়োলোকক নামেও পরিচিত) সমৃদ্ধ করার যন্ত্রের নাম সেন্ট্রিফিউজ।  আর সেই সেন্ট্রিফিউজে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় ইউরেনিয়াম হেক্সফ্লোরাইড বা ইউএফ৬।

সংস্থাটি বিবৃতিতে বলেছে, ‘২০১৫ সালের পারমাণবিক চুক্তির পর ইরান বিপুল পরিমাণ ইয়োলোকেক আমদানি করেছে।’



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়