ঢাকা, বৃহস্পতিবার, ৪ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলার প্রকৌশলীদের গুরু জাতীয় অধ্যাপক জামিল

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-০৫ ৯:০৮:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৪ ৬:০৩:৪৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীকে বাংলাদেশের প্রকৌশলীদের গুরু বলে অভিহিত করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) মিলনায়নে জাতীয় অধ্যাপক প্রকৌশলী ড. জামিলুর রেজা চৌধুরীর সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, জামিলুর রেজা চৌধুরী বাংলার প্রতিটি প্রকৌশলীর প্রিয় ব্যক্তি। বাংলার যেসব প্রকৌশলী আছে সবাই তার ওপর আস্থা রাখেন। তিনি হলেন প্রকৌশলীদের গুরু।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সকল প্রকৌশলীর ইনস্টিটিউটের চেয়ারম্যান তিনি। দুর্ভাগ্যবশত দীর্ঘ সময়ের পর জাতীয় অধ্যাপক নির্বাচিত হয়েছেন। অন্তরের অন্তঃস্থল থেকে সকল প্রকৌশলীর পক্ষ থেকে তাকে শুভেচ্ছা জানাই।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, প্রকৌশলীরা খুবই মেধাবী। সরকারি চাকরির জন্য তাদের কেন পরীক্ষা দিতে হবে? তারা যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেন, তখন থেকেইে পরীক্ষিত হয়ে আসেন।

জামিলুর রেজা চৌধুরী বলেন, আমাকে যে জাতীয় অধ্যাপক স্বীকৃতি দিয়েছে, এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। এই স্বীকৃতি সকল প্রকৌশলীর। বর্তমান অবস্থানে আসার পেছনে সকল প্রকৌশলীর সহযোগিতা ছিল। এজন্য সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দেশের সকল উন্নয়নমূলক কর্মকাণ্ডে প্রকৌশলীদের প্রতি আস্থা রাখার আনুরোধ জানাই। বাংলদেশে অনেক মেধাবী প্রকৌশলী আছে, যারা শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকাণ্ড ত্বরান্বিত করতে সক্ষম হবেন। ২০৪০ সালে যে উন্নত দেশ পাব তার জন্য প্রকৌশলীরা সমাজে ভূমিক রাখবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

সভাপতির বক্তব্যে প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী স্যার আমাদের প্রকৌশল সমাজের অহংকার, আমাদের গর্ব। তিনি আমাদের প্রকৌশল সমাজকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। এর জন্য স্যারের প্রতি আমরা কৃতজ্ঞ।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি প্রকৌশল সমাজ ঋণী। কারণ, তিনি আমাদের প্রকৌশল সমাজকে যে সম্মান এবং মর্যাদা দিয়েছেন তা আর কোনো সরকারই দেয়নি। তাই আমাদের প্রকৌশল সমাজ সার্বক্ষণিক বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সাথে আছে বাংলাদেশের উন্নয়নকাজে। আমরা সব সময় বাংলাদেশের উন্নয়ন কাজে এবং বঙ্গবন্ধুর কন্যার হাতকে শক্তিশালী করতে বঙ্গবন্ধু কন্যার পাশে থেকে কাজ করে যাব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুজ্জামান, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার, প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী, আইইবি ঢাকা কেন্দ্রর সম্পাদক প্রকৌশলী শাহাদাৎহোসেন শিবলু, প্রকৌশলী এ কে আজাদ, আব্দুল মতিন প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৫ জুলাই ২০১৮/সাওন/রফিক

Walton Laptop
 
     
Walton