ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

১১ সিটিতে বকেয়া গৃহকর ৭২৯ কোটি টাকা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-০৮ ৮:৪১:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৫ ৮:১৮:০৫ এএম

সংসদ প্রতিবেদক : দেশের ১১টি সিটি কর্পোরেশনের কাছে সরকারের বকেয়া গৃহকরের পরিমাণ ৭২৯ কোটি টাকার বেশি।

রোববার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য এ কে এম রহমতুল্লাহর লিখিত প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা এ তথ্য জানান।

তিনি বলেন, সবচেয়ে বেশি বকেয়া রয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কাছে। এরপর রয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। বর্তমানে ১১টি সিটি কর্পোরেশন রয়েছে। এ সব সিটির অধীন অসংখ্য আবাসিক ভবন রয়েছে। সেগুলো থেকে হোল্ডিং ট্যাক্স আদায় করে থাকে সিটি কর্পোরেশন। কিন্তু হোল্ডিং ট্যাক্স আদায়ের খুব বেশি সাফল্য নেই।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটির বকেয়া গৃহকরের পরিমাণ ৯৭ কোটি টাকা এবং ঢাকা উত্তর সিটিতে বকেয়ার হার ২৪০ কোটি ৭২ লাখ ৪১ হাজার ৮৬১ টাকা। চট্টগ্রাম সিটিতে ২০৩ কোটি ৫৪ লাখ ২৫ হাজার ৪২৩ টাকা, রাজশাহীতে ৮ কোটি ৭৯ লাখ ৪৫ হাজার ৯৭৬ টাকা, খুলনায় ৬৬ কোটি ৮৫ লাখ ৯ হাজার ৪৫০ টাকা, সিলেটে ৩২ কোটি ৬১ লাখ ২১ হাজার ৮২৭ টাকা, বরিশালে ৯ কোটি ২৬ লাখ ৩৩ হাজার ৭৬১ টাকা, নারায়ণগঞ্জে ২০ কোটি ৭৯ লাখ ৩ হাজার ২৩০ টাকা, কুমিল্লায় ৯৭ লাখ ৯১ হাজার ৭১১ টাকা, রংপুরে ১০ কোটি ৫১ লাখ ৮২ হাজার ১৫০ টাকা এবং গাজীপুর সিটি কর্পোরেশনে ৩৭ কোটি ৬৮ লাখ ৬৫ হাজার ৯৫৭ টাকা।

প্রতিমন্ত্রী বলেন, বকেয়া কর আদায়ের জন্য নগর কর্তৃপক্ষ কিছু পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে অর্থবছরের শুরুতে প্রতিটি গৃহে বিলবই পাঠানো হয়েছে। এরপর নোটিশ, তাগিদ নোটিশ পাঠানোসহ মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারিদের মাধ্যমে সংশ্লিষ্ট খেলাপি করদাতাদের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ অব্যাহত রয়েছে। গৃহ মালিকদের সচেতন করার জন্য মাইকিং, লিফলেট বিতরণ ও পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে অনুরোধ জানানো হচ্ছে।

তিনি বলেন, বড় বকেয়া থাকা ব্যক্তিদের বিরুদ্ধে বিশেষ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করা হচ্ছে। এর বাইরে কেন্দ্রীয়ভাবে রাজস্ব আদায় বাড়ানোর লক্ষ্যে গৃহকর বাবদ বকেয়া আদায়ে কঠোর মনিটরিং করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৮/আসাদ/বকুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC