ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘আইটি, পাওয়ার ও হাউজিং সেক্টরে বিনিয়োগ করবে সিঙ্গাপুর’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ১১ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আইটি, পাওয়ার ও হাউজিং সেক্টরে বিনিয়োগ করবে সিঙ্গাপুর’

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছেন সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। তারা আইটি, পাওয়ার ও হাউজিং সেক্টরে বিনিয়োগ করবেন।

বুধবার ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সফররত সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়ের পর সাংবাদিকদের এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, স্পেশাল ইকোনমিক জোনে সিঙ্গাপুরের ব্যবসায়ীদের ৫০০ একর জমি বরাদ্দ দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিকভাবে এই জমি বরাদ্দের কথা বলেছেন। সিঙ্গাপুরের বিনিয়োগ সন্তোষজনক হলে জমির পরিমাণ আরো বৃদ্ধি করা হবে। সিঙ্গাপুর বাংলাদেশের ঘনিষ্ট বন্ধু ও ব্যবসায়ীক অংশীদার। সিঙ্গাপুরের সাথে বাংলাদেশের চলমান বাণিজ্য ৪ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। আগামী দিনগুলোতে বাণিজ্যের পরিমাণ আরো বৃদ্ধি পাবে। এখন বাংলাদেশের ১৫০টির বেশি কোম্পানি সিঙ্গাপুরে বাণিজ্য করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ব্যবসায়ীগণ ৭ জুলাই থেকে  বাংলাদেশ সফর করছেন। তারা বাংলাদেশের ব্যবসার পরিবেশ দেখেছেন, বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেছেন, সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর সাথে মতবিনিময় করছেন। বাংলাদেশ সরকার বিনিয়োগের জন্য বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে। এখন শতভাগ বিনিয়োগ করার সুযোগ রয়েছে, যেকোনো সময় বিনিয়োগকৃত অর্থ লাভসহ ফিরিয়ে নিতে পারবেন। বিনিয়োগকারীদের এ অধিকার আইন পাস করে সংরক্ষণ করা হয়েছে। সিঙ্গাপুরের বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের রপ্তানি এখন প্রায় ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। দিনদিন রপ্তানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। দেশের বিদ্যুৎ উৎপাদন ১৮ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। নতুন নতুন গ্যাসক্ষেত্রে আবিষ্কৃত হয়েছে, এলএনজি আমদানি শুরু হয়েছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা হচ্ছে। শিল্প কলকারখানায় বিদ্যুৎ ও গ্যাসের কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, ডেলিগেশনের সদস্যগণ বাংলাদেশ সফর করে সন্তোষ প্রকাশ করেছেন। বিনিয়োগের বিষয়ে আনুষ্ঠানিক কার্যক্রম সম্পন্ন করা হবে। বাংলাদেশ সরকার সিঙ্গাপুরের বিনিয়োগের বিষয়ে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবে।

সিঙ্গাপুর ইন্ডিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট এবং বাংলাদেশ সফররত বিজনেস ডেলিগেশনের ডেপুটি চিফ প্রসুন মুখার্জির নেতৃত্বে বাণিজ্য প্রতিনিধিদলে ছিলেন- বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের প্রেসিডেন্ট মোহা. শহিদুজ্জামান, ফেডারেশনের অ্যাসিসট্যান্ট এক্সিকিউটিভ ডিরেক্টর কোডি লি, ডিরেক্টর আলান টান, অ্যাসিসট্যান্ট ম্যানেজার মার্ক ইয়ো, সিঙ্গাপুর বিএফএন ফুডস লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ বাবুল আক্তার প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৮/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়