ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে আবেদন করলে সহায়তা এক মাসেই’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ১১ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে আবেদন করলে সহায়তা এক মাসেই’

জ্যেষ্ঠ প্রতিবেদক : শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে আবেদন করলে সর্বোচ্চ এক মাসের মধ্যে শ্রমিকরা সহায়তার অর্থ পাবেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)- এর জাতীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, সফটওয়্যারের কাজ সম্পন্ন হলে শ্রমিকদের কাছ থেকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে অনলাইনে সহায়তার আবেদন নেয়া হবে। এতে আবেদন গ্রহণ এবং বাছাই কার্যক্রম সহজ হবে। রূপালী ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে সর্বোচ্চ এক মাসের মধ্যে আবেদনকারীর হাতে সহায়তার অর্থ পৌঁছানো সম্ভব হবে।

তিনি বলেন, প্রতিদিন শত শত আবেদন জমা হচ্ছে, বাছাই করা, ভুল-ত্রুটি সংশোধন করে, আবার অনেক সময় নতুন করে আবেদনপত্র গ্রহণ করে চেকের মাধ্যমে সহায়তা প্রদানে জটিলতা তৈরি হচ্ছে এবং সময় বেশি লাগছে। অনলাইন সিস্টেম চালু হলে এ কাজটি দ্রুত এবং আরও স্বচ্ছ হবে।

দুর্ঘটনায় মৃত্যুবরণকারী শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ ১ লাখ টাকা অপ্রতুল উল্লেখ করে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম আইন সংশোধের কাজ চলছে। শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ অন্তত শতভাগ বাড়বে। তিনি বলেন, নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা সরঞ্জাম ব্যবহারের অভ্যেস গড়ে তুলতে হবে। এতে দুর্ঘটনা কমবে, শ্রমিকের মৃত্যুর সংখ্যা কমবে। মালিকরাও নিরাপত্তা সরঞ্জাম সরবরাহে বাধ্য হবে।

অনুষ্ঠানে জানানো হয় সারা দেশে ইমারত নির্মাণ খাতে কর্মরত শ্রমিকের সংখ্যা প্রায় ৩৭ লাখ। পত্রিকার খবর অনুযায়ী গত ২০১৭ সালেই ১৩৪ জন নির্মাণ শ্রমিক কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছে এবং ৯৪ জন স্থায়ী পঙ্গুত্ব বরণ করেছে।

ইনসাবের সভাপতি মো. রবিউল ইসলামের সভাপতিত্বে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাংলাদেশ লেবার স্টাডিজ-বিল্স এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক বক্তব্য রাখেন।

এর আগে সকালে শ্রম প্রতিমন্ত্রী ‘কর্মস্থলে নিরাপত্তা চাই’ শ্লোগানে পায়রা ও বেলুন উড়িয়ে ইনসাবের জাতীয় প্রতিনিধি সম্মেলনের উদ্বোধন করেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৮/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়