ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

নদী ভাঙন রোধের দাবিতে মানববন্ধন

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৫, ২৭ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নদী ভাঙন রোধের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : কুড়িগ্রামকে বাঁচাতে নদী ভাঙন রোধে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে আহ্বান জানিয়ে মানববন্ধন করেছে ঢাকাস্থ কুড়িগ্রাম জেলা ছাত্র ও যুব ঐক্য পরিষদ।

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, কুড়িগ্রামের বৃহৎ জনগোষ্ঠী কৃষির ওপর নির্ভরশীল। কিন্তু বর্তমানে জেলাটির বেশিরভাগই আবাদী জমি বন্যা ও নদী ভাঙনের ফলে দিন দিন হ্রাস পাচ্ছে এবং ক্ষেতের ফসল, বসতভিটা নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। এর মধ্যে ৭টি উপজেলা সর্বাধিক ক্ষতিগ্রস্ত। যার ফলে এই উপজেলাগুলোর বৃহত্তর জনগোষ্ঠী ধাবিত হচ্ছে চরম এক সংকটের দিকে।

বক্তারা আরো বলেন, কুড়িগ্রামের জাতীয় দারিদ্র্যের বড় কারণ এই নদী ভাঙন। জেলাটির ৪০ হাজার মানুষ প্রতি বছর নদী ভাঙনের শিকার হয়। গৃহহীন পরিবারগুলো  এই সময়ে উন্মুক্ত আকাশের নিচে আশ্রয় নেয়। দেখা দেয় খাবার সংকট, বিশুদ্ধ পানির অভাবসহ নানা সমস্যা।

মানববন্ধনে সরকার ও যথাযথ কর্তৃপক্ষকে নদী ভাঙন ও বন্যা কবলিত সর্বাধিক ক্ষতিগ্রস্ত অঞ্চল চিহ্নিত করে সেখানে কাঠামোগত ও অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে বসতবাড়ি ও কৃষিজমি রক্ষাপূর্বক এই উপেক্ষিত জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচনের আহ্বান জানান বক্তারা।




রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৮/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়