ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ওয়ালটন ৩৮তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা বুধবার শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ৬ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন ৩৮তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা বুধবার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আগামী বুধবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ৩৮তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা-২০১৮’। বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় এই প্রতিযোগিতা চলবে ১৮ আগস্ট পর্যন্ত। ১ লাখ টাকা প্রাইজমানির এই প্রতিযোগিতায় ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে মহিলা দাবাড়–রা অংশ নিচ্ছেন।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ সোমবার দুপুরে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহীদউল্যা ও আন্তর্জাতিক বিচারক ও দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা হারুনুর রশিদসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘বর্তমানে দাবার অবস্থা আগের চেয়ে অনেক ভালো। আমরা ওয়ালটন গ্রুপ নিয়মিত দাবা ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত হচ্ছি। প্রিমিয়ার ডিভিশন, ফার্স্ট ডিভিশন, সেকেন্ড ডিভিশনসহ বিভিন্ন দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করেছি। গেল বছরও আমরা এই প্রতিযোগিতার সঙ্গে ছিলাম, এবারও আছি। মেয়েদের দাবাকে এগিয়ে নিতে ইনশাল্লাহ ওয়ালটন গ্রুপ সব সময় পাশে থাকার চেষ্টা করবে। এই টুর্নামেন্টের বিজয়ীদের ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। আমি এই টুর্নামেন্টের সার্বিক সাফল্য কামনা করছি।’

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহীদউল্যা ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি প্রথমেই ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ওয়ালটন গ্রুপের প্রতি। তারা অত্যান্ত গুরুত্বসহকারে নিয়মিত দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে আসছে। ২০১৪ সাল হতে ওয়ালটন গ্রুপ নিয়মিত প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ দাবা লিগ, দ্বিতীয় বিভাগ দাবা লিগ এবং র‌্যাপিড দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে আসছে। তারা ২০১৭ সালের ৩৭তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতাও ছিল। সে জন্য তাদের ধন্যবাদ জানাই। আশা করছি ভবিষ্যতেও ওয়ালটন গ্রুপকে আমরা পাশে পাব।’



১৯৭৯ সাল থেকে দেশে মহিলাদের জন্য জাতীয় দাবা অনুষ্ঠিত হচ্ছে। এবারের এই প্রতিযোগিতায় বাংলাদেশের দুই আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও শামীমা আক্তার লিজা, গতবারের জাতীয় মহিলা দাবার চ্যাম্পিয়ন ফিদে মাস্টার শারমিন সুলতানা শিরিন, মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা, তনিমা পারভীন ও আফরোজা খানম বাবলী, জাতীয় জুনিয়র বালিকা চ্যাম্পিয়ন নোশিন আঞ্জুমসহ ঢাকা শহর ও বিভিন্ন জেলা থেকে আগত মহিলা খেলোয়াড়রা প্রতিদ্বন্দ্বিতা করবেন। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় ১ লাখ টাকার প্রাইজমানি থাকছে। তার মধ্যে চ্যাম্পিয়ন ২৫ হাজার, রানার-আপ ১৮ হাজার, তৃতীয় ১৩ হাজার, চতুর্থ ৮ হাজার, পঞ্চম ৭ হাজার, ষষ্ঠ ৫ হাজার এবং সপ্তম থেকে চতুর্দশ প্রত্যেকে ৩ হাজার টাকা করে প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে বিজয়ীদের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

এই প্রতিযোগিতার সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে আছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়