ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

সড়ক দুর্ঘটনায় দায়ীদের শাস্তি দাবি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৮-১০ ১:৩৯:০৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১০ ৬:২৪:০৭ পিএম
সড়ক দুর্ঘটনায় দায়ীদের শাস্তি দাবি
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : সড়ক দুর্ঘটনার জন্য দায়ী সব পক্ষকে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছে ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশাচালক শ্রমিক ইউনিয়ন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও বিক্ষোভ মিছিল থেকে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে নেতারা বলেন, সড়ক দুর্ঘটনার সব দায় শুধুমাত্র গাড়িচালকদের ওপর চালানোর চেষ্টা চলছে। গাড়িচালক ছাড়াও পরিবহন মালিক, সড়ক নির্মাণ ও সড়ক পরিচালনাকারী কর্তৃপক্ষ এবং অসচেতন বা বেপরোয়া পথচারীর দায় থাকতে পারে। কিন্তু প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনা আইনে চালক ব্যতিত দায়ী অন্য পক্ষকে জবাবদিহিতার আওতায় আনা হয়নি। শুধু তাই নয় চালকদের লাইসেন্সের ১২টি পয়েন্ট কাটা গেলে লাইসেন্স বাতিল করার বিধান করা হয়েছে। সেক্ষেত্রে একজন গাড়িচালকের জীবন-জীবিকা ট্রাফিক কর্মকর্তাদের হাতে জিম্মি হয়ে পড়তে পারে। তাই পয়েন্ট কাটার পাশাপাশি পয়েন্ট পুন:অর্জনের ব্যবস্থা এবং অভিযোগ তদন্তের জন্য স্বতন্ত্র সংস্থা গঠন করতে হবে।

তারা বলেন, শ্রম আইন স্বীকৃত নিয়োগপত্র, পরিচয়পত্র, সাপ্তাহিক ছুটি, অর্জিত ছুটি, গ্রাচ্যুয়টি ইত্যাদি অধিকারসমূহ সব ধরনের গাড়িচালকদের জন্য বাস্তবায়ন করতে রাষ্ট্রীয় কর্তৃপক্ষ অস্বীকার করে। আইন প্রয়োগকারী সংস্থার অসহযোগিতার সুযোগ নিয়ে কিছু মালিক সারা বছর কাজ করানোর পর উৎসব বোনাস থেকে বঞ্চিত করার জন্য বিভিন্ন অজুহাতে গাড়ি চালকদের নির্যাতন করে, ছাঁটাই করে।

ঈদের ৭ দিন পূর্বে গাড়ি চালকদের পূর্ণ উৎসব বোনাস-বেতন পরিশোধ এবং কর্মঘণ্টা, ছুটি, গ্রাচ্যুয়টিসহ শ্রমআইন স্বীকৃত অধিকারসমূহ গাড়ি চালকদের জন্য বাস্তবায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং সড়ক দুর্ঘটনার জন্য দায়ী সব পক্ষকে শাস্তির আওতায় আনার দাবি জানান।

সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহাজালালের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি বীরেশ চন্দ্র দাস, সাধারণ সম্পাদক আহসান হাবীব বুলবুল, যুগ্ম-সম্পাদক এ আর আলমগীর, কোষাধাক্ষ্য নজরুল ইসলাম বাবলু।



রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৮/মামুন খান/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge