ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

গরুর হাটে শর্ত উপেক্ষা : দুর্ভোগে নগরবাসী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৯, ১৭ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গরুর হাটে শর্ত উপেক্ষা : দুর্ভোগে নগরবাসী

নির্ধারিত সময়ের অনেক আগেই হাটে গরু নিয়ে এসেছে ব্যবসায়ীরা (ছবি : আসাদ আল মাহমুদ)

আসাদ আল মাহমুদ : কোরবানির ঈদ উপলক্ষে চার দিনের জন্য রাজধানীর কোরবানি পশুর হাটগুলোর অনুমোদন (ইজারা) দেওয়া হলেও প্রায় এক সপ্তাহ আগে হাট বসেছে। নির্ধারিত সময়ের আগে হাট বসায়  সৃষ্টি হচ্ছে যানজট। ফলে দুর্ভোগে পড়ছেন  নগরবাসী।

দুই সিটি করপোরেশনের একাধিক হাট ঘুরে একই চিত্র দেখা গেছে। দুই সিটি করপোরেশন থেকে বলা হয়েছে, আইন মেনেই হাটের ইজারা দেওয়া হয়েছে। সিটি করপোরেশনের ইজারার শর্ত অনুযায়ী, করপোরেশন থেকে ইজারা দেওয়া হাটগুলোতে আগামী ১৯ আগস্টের আগে পশু বেচা-কেনা করা যাবে না। একইসঙ্গে শুক্রবার (১৮ আগস্ট) আগে হাট প্রস্তুত করাও যাবে না। তবে কোনো ইজারাদাররা এ নিয়ম মানেননি।

মেরাদিয়া হাটের চিত্র : শুক্রবার গিয়ে দেখা গেছে, হাটের বিস্তৃতি পশ্চিম নন্দীপাড়ার বালু মাঠে চলে গেছে। পুরো মাঠে বাঁশের খুঁটি ও তাবু দিয়ে ঘর তৈরি হচ্ছে। বিদ্যুৎ সংযোগও দেওয়া হয়েছে। আরও অন্তত এক সপ্তাহ আগে থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে খামারীরা পশু এনে এখানে রেখেছেন। রাস্তায় শ্রমিকরা সারি সারি করে বাঁশের খুঁটি ও তাবু স্থাপন করছে।

ইজারাদার হাজী মো. শাহ আলম বলেন, সিটি করপোরেশন যে সময় দিয়েছে তাতে একটা হাট প্রস্তুত করা সম্ভব নয়। তা ছাড়া ব্যবসায়ীরা দেশের বিভিন্ন স্থান থেকে পশু এনে রাখেন। বালুর মাঠে প্রস্তুতি নেওয়ায় জনসাধারণের কোনো সমস্যা হবে না। এটা উন্মুক্ত জায়গা। সেজন্য সেখানে প্রস্তুতি নেওয়া হয়েছে।

ব্রাদার্স ইউনিয়নসংলগ্ন বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়ামের চিত্র : হাট ঘুরে  গিয়ে দেখা গেছে, হাটের নির্ধারিত স্থান ছাড়াও পাশ্ববর্তী এলাকায় পশুর হাট বসানোর জোর প্রস্তুতি চলছে। হাটের প্রধান দুই প্রবেশ গেটে দুটি বড় তোরণ নির্মাণ করা হয়েছে। শ্রমিকরা সারি সারি করে বাঁশের খুঁটি ও তাবু স্থাপনের কাজ করছেন। বৃষ্টি থেকে বাঁচতে বিশেষ প্রস্তুতিও নেওয়া হচ্ছে। এ ছাড়া রাস্তার পাশে সারি সারি বাঁশের খুটি বসানো হয়েছে।

হাজারীবাগের চিত্র : রাজধানীর হাজারীবাগে নির্দিষ্ট সময়ের আগেই (৮ আগস্ট) গরু নিয়ে এসেছেন অনেক ব্যবসায়ী।

হাট এখনো জমে না ওঠায় বিক্রি নেই বললেই চলে। তাই গরুগুলোর যত্ন নিতেই এখন ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা।

তৈরি করা হয়েছে গরু রাখার জায়গা (ছবি : আসাদ আল মাহমুদ)


হাটে ১০ দিন আগে আসার কারণ জানতে চাইলে হাবিব বলেন, হাটে একটু তাড়াতাড়ি করে আসার কারণ হচ্ছে, আর দুই এক দিনের মধ্যে সারা দেশ থেকে পশু আসা শুরু হবে ঢাকায়। তখন রাস্তায় অনেক যানজট হয়। আর হাটে আসার পর দেখা যায় পছন্দ মতো জায়গা পাওয়া যায় না। তাই আগে এসেছি এবং আগে এসে হাটের একদম ঢোকার জায়গাতেই স্থান পেয়েছি। যার ফলে এ হাটে যারাই আসুক না কেন আগে আমার গরুগুলোই চোখে পড়বে।

শাহজাহানপুরের চিত্র : শাহজাহানপুর রেলওয়ে মৈত্রী মাঠের মাঠের বাইরের রাস্তায় বেশ কয়েকটি ট্রাকে করে বিক্রির জন্য দেশের বিভিন্ন জেলা থেকে পশু নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। তবে ঢাকার দুই সিটি করপোরেশনের নিয়ম অনুযায়ী ঈদের তিন দিন আগে ঢাকার হাটগুলোতে পশু বিক্রি হওয়ার কথা। সে হিসেবে আগামীকাল শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে পশু বিক্রি শুরু হবে। এ ছাড়া বিক্রির এক সপ্তাহ আগে থেকে হাটে পশু আনা হয়েছে।

সময়ের আগেই ট্রাকে করে পশু নিয়ে আশার কারণে জনগণের চলাচলে সমস্যা সৃষ্টি হচ্ছে অভিযোগ করে ওই এলাকার বাসিন্দা রোমান ইসলাম বলেন, হাট ইজারাদাররা নিয়মের তোয়াক্কা না করেই কোরবানির প্রায় এক সপ্তাহ আগেই এখানে পশু প্রবেশ করাচ্ছেন। দিনের যে কোনো সময় ট্রাকে করে আনা হচ্ছে পশু। এতে দেখা দিচ্ছে যানজট।

শনির আখড়া পশুর হাটের চিত্র : দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু নিয়ে আসছেন ব্যবসায়ীরা। নৌপথে মাদারীপুর, ফরিদপুর, মুন্সিগঞ্জ জেলার শিবচর এলাকার ব্যবসায়ীরা বেশি গরু নিয়ে আসছেন। তারা বলছেন, ঈদের তিন দিন আগে মূলত হাট ক্রেতা-বিক্রেতার উপস্থিতিতে জমে উঠবে। গত ৯ আগস্ট থেকে গরু নিয়ে  এসেছেন বলে জানান তারা।

গত ৯ আগস্ট হাট বসানোর কাজ শেষ হয়েছে। এ ছাড়া হাটের নির্ধারিত স্থান ছাড়াও পাশ্ববর্তী এলাকায় পশুরহাট বসানোর জোর প্রস্তুতি চলছে। রাস্তার পাশে সারি সারি বাঁশের খুটি বসানো হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, কোনো ইজারাদার যদি শর্ত ভাঙে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, যেসব ইজারাদার শর্ত মানবেন না তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৮/আসাদ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়