ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আজ পবিত্র হজ: সৌদি আরবে কাল কোরবানি

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৫, ২০ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ পবিত্র হজ: সৌদি আরবে কাল কোরবানি

রাইজিংবিডি ডেস্ক : আজ সোমবার পবিত্র হজ। ভাষা ও বর্ণের ভেদাভেদ ভুলে বিশ্বের প্রায় ১৬৪টি দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের লক্ষ্যে মিনা থেকে আরাফাতের ময়দানে যাবেন।

আগামীকাল মঙ্গলবার সৌদি আরবে ঈদুল আজহার দিন পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

গতকাল রোববার সৌদি আরবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে মিনায় হাজিদের সমবেত হওয়ার মধ্য দিয়ে। লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে তাঁবুর শহর মিনা।

এর আগে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত প্রায় ২০ লাখ ধর্মপ্রাণ মুসলমান মসজিদুল হারামে (কাবা) শুক্রবার জুমার সালাত আদায় করেন। শনিবার বিকেল থেকে মিনার উদ্দেশ্যে রওনা দেন হাজিরা। নিজ নিজ আবাস এবং মসজিদুল হারাম থেকে ইহরাম বেঁধে মক্কা থেকে প্রায় ৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মিনার উদ্দেশে যাত্রা করেন তারা।

সুন্দর ও সুষ্ঠুভাবে হজ পালনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সৌদি সরকার। মুসলমানদের সুচারুভাবে হজ পালনের সুবিধার জন্য সৌদি আরবের কয়েকটি মন্ত্রণালয় সমন্বয় সাধন করে কাজ করছে। হজ ও উমরাহ মন্ত্রণালয় হজযাত্রীদের সাহায্য করার জন্য একটি বিশেষ সেল স্থাপন করেছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হাজিদের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য মক্কায় পর্যাপ্ত জনবল, ওষুধ ও যন্ত্রপাতিসহ কয়েকটি হাসপাতাল স্থাপন করা হয়েছে। এছাড়া মিনা,আরফাতের ময়দান ও মুজদালিফায় অনেকগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু করা হয়েছে।

হজ ব্যবস্থাপনা সুষ্ঠু করতে সৌদি আরবের সরকার বিশেষ ব্যবস্থা নিয়েছে।  এছাড়া  প্রতিদিন হাজিদের ছবি, মৃত হাজির তালিকা ও বুলেটিনে তথ্য হালনাগাদ করা হয় www.hajj.gov.bd. এই ঠিকানায়।




রাইজিংবিডি/২০ আগস্ট ২০১৮/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়