ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঈদের দিনে বৃষ্টির আশঙ্কা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৪, ২১ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদের দিনে বৃষ্টির আশঙ্কা

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক : তাপদাহের কারণে গত কয়েকদিন দেশে তীব্র গরম অনুভূত হয়েছে। কিন্তু উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হওয়ায় তাপদাহ কেটে গিয়ে এখন দেশের আকাশ মেঘাচ্ছন্ন। কিছু কিছু স্থানে বৃষ্টি ঝরছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এই অবস্থা থাকতে পারে আগামীকাল ঈদের দিনেও।

আবহাওয়া অফিস জানিয়েছে, সাগরের লঘুচাপটি ইতিমধ্যে স্থলভাগে ওঠে এসেছে। আগামীকাল বুধবার এটি আরো হালকা হয়ে যাবে। তবে সারা দেশেই থাকবে বৃষ্টিপাত। এক্ষেত্রে কোথাও ভারী, কোথাও হালকা বর্ষণ হবে। এদিকে, আগামীকাল পবিত্র ঈদুল আজহা।

আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, ঈদের দিন রোদের চেয়ে আকাশ মেঘলা বেশি থাকবে। সারা দেশেই কম বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, দেশের দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে খুলনা, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল অঞ্চলে বৃষ্টিপাত বেশি হতে পারে। অন্যান্য স্থানে হালকা বৃষ্টিপাত হতে পারে।

এদিকে, বুধবার অর্থাৎ ঈদের দিন সন্ধ্যা পর্যন্ত বৃষ্টিপাতের এই প্রবণতা বৃদ্ধির লক্ষণ দেখা গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা-বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধররে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সাগরে সৃষ্ট লঘুচাপের কারণে গতকাল সোমবার তিন নম্বর সতর্কতা সংকেত দেওয়া হয়। আবহাওয়া অধিদপ্তর বলছে, এটা সাগরে বাতাসের কারণে দেওয়া হয়েছে। লঘুচাপ মঙ্গলবার পুরোপুরি স্থলভাগে এসে বাতাস কমে যাবে।

তবে এখনো সংকেত নামাতে বলা হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়