ঢাকা, সোমবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

এনএ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১২ ১১:০১:০৬ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-১২ ৯:১২:০৫ পিএম

রাইজিংবিডি ডেস্ক : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে এ কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের আসাম।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর (ইউএসজিএস) এবং ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলোজিক্যাল সেন্টার জানিয়েছে, বাংলাদেশ সময় বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৩। তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ঢাকায় আবহাওয়া অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ২৯৩ কিলোমিটার এবং রংপুর থেকে ১১৮ কিলোমিটার উত্তর-পূর্বে আসামের কোকড়াঝড় জেলার কাছে সাপাতগ্রাম এলাকায় ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ভূমিম্পের সময় রাজধানীর বিভিন্ন স্থানে ভবন কেঁপে ওঠে। বহুতল ভবনের ওপরের দিকে বেশি কম্পন অনুভূত হয়। এতে জনমনে আতঙ্ক তৈরি হয় এবং অফিস-বাসাবাড়ি থেকে বেরিয়ে রাস্তায় নেমে আসেন।
 


রাজধানী ঢাকার পাশাপাশি ময়মনসিংহ, দিনাজপুর, রংপুর, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, পঞ্চগড়, ব্রাহ্মণবাড়িয়া,  সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।

বাংলাদেশের পাশাপাশি একই সময় ভারত এবং ভুটানেও এ ভূমিকম্প আঘাত হানে। ভারতের পশ্চি মবঙ্গ, বিহার, সিকিম, মনিপুর, নাগাল্যান্ড এবং অরুনাচলে কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

এর আগে বুধবার ভোরে ভারতে আরো দুটি ভূমিকম্প আঘাত হানার খবর জানিয়েছে জি নিউজ। এর প্রথমটি ভোর ৫টা ১৫ মিনিটে জম্মু ও কাশ্মীরে আঘাত হানে। ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৬।

দ্বিতীয় ভূমিকম্প অনুভূত হয় হরিয়ানা রাজ্যের ঝাজ্জরে। ভোর পৌনে ৬টার দিকে ৩ দশমিক ১ মাত্রার ভূমিকম্প হয় সেখানে।

প্রসঙ্গত, রিখটার স্কেলে ৪ থেকে ৪ দশমিক ৯৯ মাত্রার ভূমিকম্পকে মৃদু ভূম্পিকম্প হিসেবে ধরা হয়। ৫ থেকে ৫ দশমিক ৯৯ মাত্রা ‘মাঝারি’, ৬ থেকে ৬ দশমিক ৯৯ মাত্রা ‘শক্তিশালী’, ৭ থেকে ৭ দশমিক ৯৯ মাত্রা ‘ভয়াবহ’ এবং  ৮ বা এর বেশি মাত্রার ভূমিকম্পকে ‘অত্যন্ত ভয়াবহ’ ভূমিকম্প হিসেবে বিবেচনা করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৮/এনএ

Walton Laptop
 
     
Marcel
Walton AC