ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকারিকরণের দাবিতে শিক্ষকদের কর্মবিরতির ঘোষণা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারিকরণের দাবিতে শিক্ষকদের কর্মবিরতির ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে সরকারিকরণ এবং পাঁচ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতা দেওয়ার দাবিতে কর্মবিরতিসহ বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম।

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেন সংগঠনটির নেতারা। পরে একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ফোরামের মহাসচিব মো. আব্দুল খালেক বলেন, ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ৩ দিনের অর্ধদিবস কর্মবিরতি পালন এবং ২৭ সেপ্টেম্বর দেশের প্রতিটি জেলা ও উপজেলায় বিক্ষোভ সমাবেশ করা হবে।

মো. আব্দুল খালেক বলেন, পরিকল্পিতভাবে বৈষম্য সৃষ্টির উদ্দেশ্যে ২০১৫ সালের পরবর্তী তিন বছর ধরে শিক্ষকদের বার্ষিক প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, টাইমস্কেল, ইনক্রিমেন্ট বন্ধ রাখা হয়েছে। পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, পেনশনের ব্যবস্থা নেই এবং সমগ্র চাকরি জীবনে পদোন্নতির সুযোগ নেই।

তিনি বলেন, বেসরকারি শিক্ষকদের সামান্য বেতন-ভাতার মাধ্যমে বৃদ্ধ পিতা-মাতা, স্ত্রী ও সন্তানদের শিক্ষা, চিকিৎসা এবং ভরণপোষণ করতে হয়। শিক্ষক ফোরাম বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচি পালনের মাধ্যমে সরকারিকরণের বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণের প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু সরকারের নিস্পৃহ নিরব দর্শকের ভূমিকা, বেসরকারি শিক্ষকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি করেছে।

তিনি আরো বলেন, দেশে নৈতিকতা সম্পন্ন দক্ষ জনশক্তি তৈরি করা ব্যতিত জাতীয় উন্নয়ন অসম্ভব। মানসম্মত শিক্ষাই জাতীয় উন্নয়নের মূল চাবিকাঠি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, মানবতার প্রধানমন্ত্রী চলতি অধিবেশনেই সরকারিকরণের ঐতিহাসিক ঘোষণা দেবেন এবং প্রতিশ্রুতি রক্ষা করবেন।

এ সময় তিনি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সরকারিকরণের ঘোষণা ও প্রতিশ্রুতির বাস্তবায়ন করা না হলে শিক্ষকরা আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি দেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি মো. সাইদুল হাসান সেলিম, সিনিয়র সহসভাপতি মো. রফিকুল ইসলাম, সহসভাপতি বিপ্লব কান্তি দাস, মো. হারুন অর রশিদ, মো. আমিনুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৮/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়