ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘শ্রাবণ ট্র্যাজেডি’

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ১:২৭:০৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১১ ১:৩৭:৩৪ পিএম
‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকের দৃশ্যে সামিউল জীবন

বিনোদন ডেস্ক : নগরীর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব ২০১৮। এ উৎসবে মঞ্চস্থ হবে আলোচিত নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। আগামী ১৪ অক্টোবর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির মূল হলে মঞ্চস্থ হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের ৪০তম এ প্রযোজনা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ড নিয়ে গবেষণালব্ধ একটি প্রযোজনা এটি। রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন মহাকাল নাট্য সম্প্রদায়ের অধিকর্তা মীর জাহিদ হাসান।

আনন জামান রচিত এ নাটকের নির্দেশনা ও পরিকল্পনায় রয়েছেন আশিক রহমান লিয়ন। রাইজিংবিডিকে নির্দেশক আশিক রহমান লিয়ন বলেন, ‘‘নাট্যকার আনন জামান রচিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের নারকীয় হত্যাকাণ্ডের এবং ওই সময়ের রাজনীতি ও ষড়যন্ত্রের একটি ইতিহাস পাঠ হলো ‘শ্রাবণ ট্র্যাজেডি’। আমি নির্দেশক হিসেবে এই নাট্য প্রয়াসকে শুধু ইতিহাসের পাঠ হিসেবে না দেখে, তৎতকালীন ঘটনার গভীরে ঢুকে নাটকে উপস্থাপিত ইতিহাসের ব্যাখ্যা বিশ্লেষণ করে বর্তমান প্রজন্মের কাছে উপস্থাপন করার চেষ্টা করেছি।’’

গত ১৩ আগস্ট সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।
 


নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মো. শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, রাজিব হোসেন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নীল, আজহার, পিয়াসী জাহান, কাজী তারিফ, তাজুল রনি, রেদোয়ান, সিয়াম রাব্বি, জুনায়েদ, নূর আকতার মায়া, রাফি, রিফাত হোসেন জুয়েল, আমিনুল আশরাফ, ইকবাল চৌধুরী, মীর নাহিদ আহসান ও মীর জাহিদ হাসান।
 


নাটকটির নেপথ্য শিল্পীরা হলেন মঞ্চ, আলো, পোশাক ও আবহসংগীত পরিকল্পনায় আশিক রহমান লিয়ন। কোরিওগ্রাফিতে আমিনুল আশরাফ। অ্যানিমেশন সৈকত নাসির। আবহসংগীত সম্পাদনায় কাজী মোহাইমিনুল হক। পোস্টার ডিজাইন দেবেন্দু উদাস, রূপসজ্জা শিল্পী শুভাশীষ দত্ত তন্ময়। টিকিট ব্যবস্থাপনায় সৈয়দ লুৎফর রহমান। প্রচার ব্যবস্থাপনায় সৈকত নাসির ও কাজী সাইফ আহমেদ। প্রকাশনা ব্যবস্থাপনায় কানাই চক্রবর্তী ও বুলবুল আহমেদ। সেট ও প্রপস ব্যবস্থাপক রাজিব হোসেন। প্রযোজনা ব্যবস্থাপক ইকবাল চৌধুরী। মঞ্চ অধিকর্তা কবির আহামেদ। প্রযোজনা  সমন্বয়ক মো. শাহনেওয়াজ, প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান ও সামগ্রিক তত্ত্বাবধানে আফজাল হোসেন।

নাটকটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।




রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/শান্ত

Walton Laptop
 
     
Walton