ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সম্পাদক পরিষদকে সহায়তা দিতে চায় সুপ্রিম কোর্ট বার

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ১৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সম্পাদক পরিষদকে সহায়তা দিতে চায় সুপ্রিম কোর্ট বার

নিজস্ব প্রতিবেদক : সংসদে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন চ্যালেঞ্জ করে সম্পাদক পরিষদ উচ্চ আদালতে রিট করলে তাদের বিনা ফি’তে আইনি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ ঘোষণা দেন। ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন প্রসঙ্গে এ সম্মেলনের আয়োজন করা হয়।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারাগুলোসহ দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে এই আইনের নিবর্তনমূলক ধারা অনতিবিলম্বে বাতিলের জোর দাবি জানাচ্ছি।

আইনজীবী সমিতির সভাপতি বলেন, শুধু সাংবাদিক সমাজই নয়, আইনজীবীসহ অন্যান্য শ্রেণি-পেশার মানুষও এই আইনের ব্যাপারে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন। তাই আমরা দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে এই আইনের নিবর্তন মূলক ধারা বাতিলের জোর দাবি করছি।

সম্পাদক পরিষদ ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা সংশোধনের যে দাবি জানিয়ে আসছে তার সঙ্গে একাত্ততা প্রকাশ করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন, পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন পূর্বের ৫৭ ধারার চেয়েও উদ্বেগজনক। বর্তমান আইনে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে ক্ষমতা দেওয়া হয়েছে অপরিসীম। হরণ করা হয়েছে সংবিধান প্রদত্ত অনুচ্ছেদ ৩৯(১) এবং ৩৯(২) এর সকল অধিকার। তাই আমরা সম্পাদক পরিষদের ৭ দফা দাবির প্রতি সমর্থন করছি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অতীতে দেশে আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার ও বিচার ব্যবস্থা সমুন্নত রাখতে ভূমিকা রেখেছে এবং ভবিষ্যতেও রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট গোলাম মোস্তফা, ড. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার শফিউল আলম মাহবুব, আহসান উল্লাহ, মেহেদী হাসান, ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৮/মেহেদী/ইভা  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়