ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় ১ ধাপ পেছাল বাংলাদেশ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৬, ১৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় ১ ধাপ পেছাল বাংলাদেশ

অর্থনৈতিক প্রতিবেদক : ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৮ সালের বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

বিশ্বের ১৪০টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ১০৩। গত বছর (২০১৭) ছিল ১৩৫ দেশের মধ্যে ১০২ তম অবস্থানে।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক রিপোর্ট প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। উপস্থিত ছিলেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, সিনিয়র গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

মোস্তাফিজুর রহমান বলেন, এই রিপোর্টে বড় বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলে সক্ষমতার সূচক তুলে ধরা হয়েছে। এক্ষেত্রে আমাদের ছোট ছোট (এসএমই) প্রতিষ্ঠানগুলোর সক্ষমতার বিষটিও বিবেচনায় নিতে হবে। তিনটি বিষয় বিবেচনায় নিয়ে সক্ষমতা বাড়ানোয় কাজ করতে হবে। এগুলো হলো- উৎপাদনমুখী প্রতিষ্ঠান, উৎপাদিত পণ্যের বাজার এবং সেই বাজারের পরিস্থিতি।

এতে আরো জানানো হয়, গত বছর এ প্রতিযোগিতা ১৩৫ দেশের মধ্যে অনুষ্ঠিত হলেও এবার হয়েছে ১৪০ টি দেশের মধ্যে। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ১০৬তম। তার আগের অর্থবছরে অবস্থান ছিল ১০৭তম।

প্রতিষ্ঠান, অবকাঠামো, উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ, শ্রমবাজারের দক্ষতা, বাজারের আকার, ব্যবসায় উন্নতি ও উদ্ভাবন প্রভৃতি বিষয়ের ওপর ভিত্তি করে প্রতিযোগিতা সক্ষমতা সূচক তৈরি করা হয়।

তালিকায় সুইজারল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষস্থান ফের দখলে নিয়েছে যুক্তরাষ্ট্র। সিঙ্গাপুর ও জার্মানি রয়েছে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। আর ভারতের অবস্থান ৫৮তম। শীর্ষ ১০-এ থাকা অন্য দেশগুলো হলো যথাক্রমে- সুইজারল্যান্ড, জাপান, নেদারল্যান্ডস, হংকং, যুক্তরাজ্য, সুইডেন ও ডেনমার্ক।




রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/নাসির/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়