ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রভাবমুক্ত হলে হতদরিদ্র থাকবে না’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১৮ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রভাবমুক্ত হলে হতদরিদ্র থাকবে না’

নিজস্ব প্রতিবেদক : খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে দলীয় প্রভাবমুক্ত করা গেলে দেশে আর হতদরিদ্র থাকবে না।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে ‘বাংলাদেশের উন্নয়ন লক্ষ্য ও খাদ্য অধিকার আইনের প্রাসঙ্গিকতা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

কামরুল ইসলাম বলেন, দেশে হতদরিদ্রের সংখ্যা এখন ২ কোটি। আমরা ১০ টাকা কেজি দরে ৫০ লাখ মানুষের মধ্যে ৩০ কেজি করে চাল বিতরণ করি। প্রতি পরিবারে পাঁচজন সদস্য হলে আড়াই কোটি মানুষকে আমরা চাল দেই। এসব চাল বিতরণ যদি দলীয় প্রভাবমুক্ত হয় তাহলে আর হতদরিদ্র থাকার কথা নয়।

তিনি বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে দলীয় প্রভাবমুক্ত করতে হলে স্থানীয় এমপি, চেয়ারম্যান, মেম্বার, সাংবাদিককে সচেতন হয়ে কাজ করতে হবে। সবাইকে দায়িত্ব পালন করতে হবে।

সেমিনারে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, দেশে জলবায়ুর ক্ষতি মোকাবিলা করা গেলে উন্নয়ন প্রবৃদ্ধি এক থেকে দেড় গুণ বেড়ে যাবে। জলবায়ু মোকাবিলায় আমাদের জোর দিতে হবে। এ কারণে হাওড় অঞ্চলে বন্যায় খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন- মহিলা অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, ইকো কো-অপারেশন বাংলাদেশের হেড অব প্রোগ্রাম আবুল কালাম আজাদ, খাদ্য অধিকার বাংলাদেশের সাধারণ সম্পাদক মহসিন আলী প্রমুখ।



রাইজিংবিডি/ ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়