ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দ্বিতীয় শ্রেণির মর্যাদা পেলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্বিতীয় শ্রেণির মর্যাদা পেলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা

সচিবালয় প্রতিবেদক : অবশেষে বর্তমান সরকারের মেয়াদের শেষ মুহূর্তে এসে দ্বিতীয় শ্রেণির মর্যাদা পেলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা।

কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও সমমান পদের কর্মকর্তাদের বেতন গ্রেড ১১ থেকে ১০ এ উন্নীত করে গতকাল সোমবার  আদেশ জারি করে কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ শাখা-১।

দীর্ঘ দিন ধরে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা দ্বিতীয় শ্রেণির মর্যাদার দাবি জানিয়ে আসছিলেন। গত ১৯ জুন বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বেতন গ্রেড উন্নীতের প্রস্তাব অনুমোদন করে।

এতদিন ১১তম গ্রেডে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা ১২,৫০০-৩৪,২৪০ টাকা মূল বেতন পেতেন। বেতন গ্রেড উন্নীত হওয়ায় এখন ১০তম গ্রেডে তাদের মূল বেতন দাঁড়িয়েছে ১৬০০০-৩৮৬৪০ টাকা।

বেতন গ্রেড উন্নীতের শর্তে বলা হয়েছে, সরাসরি নিয়োগে এসএসসি পাসসহ কারিগরি শিক্ষা বোর্ড থেকে চার বছরমেয়াদী কৃষি ডিপ্লোমাধারী হতে হবে।

নিয়োগের এই যোগ্যতা কৃষি মন্ত্রণালয়ের অধীন দপ্তর, অধিদপ্তর ও সংস্থার নিয়োগ বিধিমালা ও চাকরি প্রবিধানমালার তফসিলে যথাশিঘ্র অন্তর্ভুক্ত করতে হবে বলে আদেশে বলা হয়েছে। বেতন গ্রেড উন্নীতের এই আদেশ ২২ অক্টোবর থেকেই কার্যকর ধরা হয়েছে।

বেতন কাঠামো অনুযায়ী, উপ-সহকারী কৃষি কর্মকর্তার পদটি তৃতীয় শ্রেণির হওয়ায় এসব পদে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে নিয়োগ হত। পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় এখন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে এসব পদে নিয়োগ হবে।




রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৮/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়