ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অহিংস নির্বাচনের শপথ নিলেন রংপুরের রাজনীতিকরা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অহিংস নির্বাচনের শপথ নিলেন রংপুরের রাজনীতিকরা

নিজস্ব প্রতিবেদক : রংপুর বিভাগের বিভিন্ন জেলার আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির ১৬২ জন নেতা রংপুরে একই মঞ্চে শান্তিপূর্ণ ও অহিংস নির্বাচনের শপথ গ্রহণ করেছেন।

মঙ্গলবার নগরীর শালবন রোডে অবস্থিত সিক্স সিজনস কনভেনশন সেন্টারে ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনে শপথ নেন তারা।

ইউএসএআইডি এবং ইউকেএআইডির যৌথ অর্থায়নে এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনটি পরিচালিত হচ্ছে। জাতীয় নির্বাচনের পূর্বে শান্তিপূর্ণ নির্বাচন ও সহনশীল রাজনীতির চর্চা বৃদ্ধিতে ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনটি বাংলাদেশের সকল নিবন্ধিত রাজনৈতিক দল, প্রার্থী এবং সাধারণ জনগণকে সচেতন করবে ও তাদের অংশগ্রহণ করার সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম মিজু বলেন, আমাদের বিবেক জাগ্রত করতে হবে, নীতি-নৈতিকতা জাগ্রত করতে হবে, মানবিক গুণাবলী অর্জন করতে হবে, সকলের অধিকার বাস্তবায়ন করতে হবে, তাহলেই শান্তি আসবে। সুষ্ঠু নির্বাচন সকলের কাম্য। তা বাস্তবায়নে সকলকেই ভূমিকা পালন করতে হবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল বলেন, আমরা সবাই শান্তি চাই। অশান্তি তৈরি করে গুটিকয়েক মানুষ। তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে, তাহলেই শান্তি আসবে।

রংপুর মহানগর বিএনপির সভাপতি মো. মোজাফফর হোসেন বলেন, দেশের জনগণকে ডিভাইডেড করে কোনো দলই শান্তিতে থাকতে পারবে না।

রংপুর জেলা জাতীয় পার্টির যুগ্ম সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, শান্তি সৃষ্টি করতে হলে আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দকেই এগিয়ে আসতে হবে এবং এক সারিতে কাজ করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহ নবী উল্লাহ পান্না, রংপুর জেলা জাতীয় পার্টির যুগ্ম সম্পাদক আব্দুর রাজ্জাক এবং জাতীয় পার্টি মহানগর কমিটির যুগ্ম সম্পাদক মো. লোকমান হোসেন, রংপুর বিভাগের রাজনৈতিক নেতৃবৃন্দ, রংপুরের সুশীলসমাজের সদস্যবৃন্দ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো, সামাজিক-সাংস্কৃতিক কর্মীবৃন্দসহ স্থানীয় গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ।

‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের মূল লক্ষ্য হলো- দেশের ১৬ কোটি মানুষের জন্য শান্তিপূর্ণ ও সহনশীল রাজনীতির পক্ষে একাত্ম হওয়ার মঞ্চ তৈরি করা। রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে বিপুল সংখ্যক সাধারণ মানুষের মতবিনিময়ের সুযোগ তৈরি করার জন্য সারা দেশে ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের আওতায় আয়োজিত হচ্ছে শান্তি শোভাযাত্রা, নির্বাচনী প্রার্থীদের সঙ্গে মুখোমুখি সংলাপ, রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে গোলটেবিল বৈঠক ও কর্মশালা। সেই সঙ্গে দেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয় ও কলেজে সাড়ম্বরে পালিত হচ্ছে ‘শান্তিতে বিজয়’ কর্মসূচি।

এই অনুষ্ঠানগুলোতে ছাত্রছাত্রী, শিক্ষক এবং স্থানীয় নাগরিকবৃন্দ, সুশীলসমাজের প্রতিনিধিগণ একত্রিত হয়ে শান্তিপূর্ণ রাজনৈতিক চর্চার পক্ষে একসঙ্গে কাজ করার জন্য তরুণ প্রজন্ম ও রাজনৈতিক নেতাদেরকে উদ্বুদ্ধ করছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়