ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দেবীর বিরুদ্ধে তামাকবিরোধীদের মানববন্ধন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ১১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেবীর বিরুদ্ধে তামাকবিরোধীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : আইন ভঙ্গ করে দেবী চলচ্চিত্রে ধূমপানের দৃশ্য রাখায় নতুন প্রজন্মকে ধুমপানে উৎসাহিত করা হচ্ছে বলে দাবি করেছে বিভিন্ন তামাকবিরোধী সংগঠন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে বিভিন্ন সংগঠন এ দাবি করে।

মানববন্ধনে বক্তারা বলেন, ব্যাপকভাবে ধূমপানের যেসব ব্যবহারের কারণে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্রের দেবী, এরই মধ্যে দেশে তামাকবিরোধী এবং জনস্বাস্থ্য কর্মীদের মধ্যে গভীর উদ্বেগের কারণ জন্ম দিয়েছে। আইন অনুযায়ী ধূমপানের দৃশ্য প্রদর্শন নিষিদ্ধ হলেও সরকারি অনুদানপ্রাপ্ত এই চলচ্চিত্রে প্রয়োজনে অপ্রয়োজনে বার বার আনা হয়েছে ধূমপানের দৃশ্য। ব্যবহার করা হয়েছে নিজস্ব মনগড়া সতর্কবাণী। এর আগে চলিত বছরের এপ্রিল মাসে দেবী সিনেমার যে ফার্স্ট লুক পোস্টার প্রকাশিত হয়, তাতেও তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে ধূমপানের বিতর্কিত ছবি ব্যবহার করা হয়। তামাকবিরোধী সংগঠনগুলোর প্রতিবাদের মুখে সেটি পরিবর্তন করা হয়েছিল। অথচ মূল সিনেমা মুক্তি দেওয়ার ক্ষেত্রেও তামাক নিয়ন্ত্রণ আইনের প্রতি ঠিক একই অবহেলা প্রদর্শন করেছেন সংশ্লিষ্টরা।

গত ২০১৮ সালের ১৯ অক্টোবর থেকে বিভিন্ন প্রেক্ষাগৃহে এই সিনেমাটির প্রদর্শন শুরু হলেও ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন ও বিধিমালার সুস্পষ্ট নির্দেশনাগুলো মানা হচ্ছে না।

শুধু তাই নয় সিনেমাটির পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গত ১১ অক্টোবর যে ট্রেইলার মুক্তি দেওয়া হয় তাতেও এই বিধিমালা মানা হয়নি।

তারা আরো বলেন, কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট মিসির আলী বাংলাদেশ কিশোর ও তরুণ পাঠকদের মধ্যে দীর্ঘদিন ধরেই এক জনপ্রিয় চরিত্র। একাধারে নিষ্ঠাবান পাঠক, বিজ্ঞানমনস্ক পরিশ্রমী গবেষক, নিখুঁত পর্যবেক্ষক এবং অন্যান্য রসবোধের অধিকারী এই মিসির আলী। দেবী সিনেমায় মিসির আলীর যেমন চিত্রায়ন করেছে, তেমনটা চালু থাকলে মিসির আলীর চরিত্র অনুসরণ করা অসংখ্য কিশোর ও তরুণ ভক্তরা ধূমপানকে উপরোল্লেখিত গুণাবলির মধ্যে একটি অবিচ্ছেদ্য অনুষঙ্গ হিসেবে ধরে নিতে পারেন। যা সন্দেহাতীতভাবে বাংলাদেশের জনস্বাস্থ্যকে চরম ঝুঁকিতে ফেলবে। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত জাতি করা সুস্পষ্ট লক্ষ্য নিয়ে এগোতে থাকা বাংলাদেশের এখনই দরকার এই বিষয়ে সচেতন হওয়া।

দেবী চলচ্চিত্রটি আইন মেনে প্রদর্শনের বাধ্য করার পাশাপাশি ভবিষ্যতে সিনেমার নাটক ও প্রামাণ্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার বর্জনের দাবিতে মানববন্ধনের ছিল ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহসানিয়া মিশন, এসিডি, ইসপা ব্যুরো অব ইকনোমিক রিসার্চ, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, তাবিনাজ, সুপ্র, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, বিসিসিপি, এইড ফাউন্ডেশন, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস, ভাইটাল স্ট্র্যাটেজিস, প্রজ্ঞাসহ আরো বেশ কয়েকটি সংগঠনের কর্মীরা।

মানববন্ধন শেষে তামাকবিরোধী সংগঠনসমূহের প্রতিনিধিদল স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণলায় বরাবর স্মারকলিপি প্রদান করে।



রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়