ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জঙ্গিদের উজ্জীবিত করার চেষ্টা করছিল রিপন

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ২০ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জঙ্গিদের উজ্জীবিত করার চেষ্টা করছিল রিপন

নিজস্ব প্রতিবেদক : জঙ্গিদের উজ্জীবিত করার চেষ্টা করছিল গ্রেপ্তারকৃত জঙ্গি মামুনুর রশীদ রিপন। এ কারণে ময়মনসিংহের ত্রিশালের মতো আরেকটি ঘটনা ঘটিয়ে জঙ্গিদের ছিনিয়ে নেওয়ারও পরিকল্পনা ছিল তার। তবে তার আগেই রিপনকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাব কর্মকর্তারা জানান।

রোববার দুপুরে কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারের সংবাদ সম্মেলনে লিগ্যাল অ্যান্ড মিডিয়া প্রধান মুফতি মাহমুদ খান জানান, ‘হলি আর্টিজান হামলা মামলার আসামিদের ছিনতাইয়ের পরিকল্পনা ছিল রিপনের। ২০১৮ সালের শুরুর দিকে পুনরায় বাংলাদেশে আসে রিপন। জঙ্গিদের সংগঠিত করতে থাকে। সম্প্রতি তারা ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন স্পর্শকাতর স্থানে ও আদালত প্রাঙ্গণে জঙ্গি হামলার পরিকল্পনা করে। বিচার বিভাগের সঙ্গে জড়িতদের ভয় পাইয়ে দেওয়াই ছিল তাদের উদ্দশ্য।’

 



র‌্যাব জানায়, ১৯৮৮ সালে বগুড়া জেলায় জন্মগ্রহণ করে রিপন। শিক্ষা জীবন শুরু হয় স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির মাধ্যমে। সেখানে সে ৩য় শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে। পরে মাদ্রাসায় ভর্তি হয়। ২০০৯ সালে চাঁপাইনবাবগঞ্জের মাদ্রাসাতুল দারুল হাদিস হতে দাওরা-ই হাদিস সম্পন্ন করে। বগুড়ার সাইবার টেক নামক একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র থেকে অফিস অ্যাপ্লিকেশন কোর্স সম্পন্ন করে। ২০১৩ সালে বগুড়ায় সাইবার টেক কম্পিউটার প্রতিষ্ঠানে চাকরিরত অবস্থায় পূর্ব পরিচিত ডা. নজরুল ইসলামের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। নজরুল তার সাংগঠনিক নাম দেয় রিপন। আগে সে রশিদ নামে পরিচিত ছিল। চাঁদা তোলা শুরু করে। নজরুল এক সময় জেএমবি’র একাংশের আমীর ছিল। ২০১৫ সালের মাঝামাঝিতে তামীম চৌধুরী ও সারোয়ার জাহানের গোপন বৈঠকের মাধ্যমে সমঝোতার ভিত্তিতে স¥ারকপত্র প্রস্তুত করা হয়। সমঝোতার ভিত্তিতে সারোয়ার জাহান আমীর নির্বাচিত হয়। রিপনের দায়িত্ব ছিল অর্থ সংগ্রহ করা, সামরিক প্রশিক্ষণ ব্যবস্থা এবং অস্ত্র ও বিস্ফোরণ সরবরাহ করা। ২০১৬ সালের এপ্রিল মাসে পার্শ্ববর্তী দেশে গমন করে অর্থ, অস্ত্র ও বিস্ফোরক সংগ্রহের উদ্দেশ্যে। হলি আর্টিজান হামলার আগে রিপন আনুমানিক ৩৯ লাখ টাকা সারোয়ার জাহানকে দেয়। হলি আর্টিজান হামলার পরিকল্পনা ও অস্ত্র সরবরাহ করে সে।

এর আগে শনিবার রাতে গাজীপুরের বোটবাজারে একটি বাস থেকে রিপনকে গ্রেপ্তার করে র‌্যাব।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৯/মাকসুদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়