ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কোটা পুনর্বহালের দাবি মুক্তিযোদ্ধার সন্তানদের

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ২২ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোটা পুনর্বহালের দাবি মুক্তিযোদ্ধার সন্তানদের

নিজস্ব প্রতিবেদক : সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে আবারো রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে মানববন্ধন করেছেন মুক্তিযোদ্ধার সন্তানরা।

মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের ব্যানারে (চাকরিপ্রত্যাশী ও বর্তমান শিক্ষার্থীবৃন্দ) এ মানববন্ধন আয়োজন করা হয়। তাদের দাবি, সম্প্রতি সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে শুধু প্রতিবন্ধী কোটা রাখা হয়েছে।

শাহবাগ মোড় অবরোধ করায় চারদিকে যানচলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। তবে বিকেল সোয়া ৫টার দিকে শাহবাগ মোড় থেকে তাদের সরিয়ে দেয় পুলিশ।

গত সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা তুলে দিলেও আইন অনুযায়ী প্রতিবন্ধীদের জন্য কোটা বহাল রয়েছে।

মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে শাহবাগ অবরোধ করে বিক্ষোভ শুরু করে বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তাদের হাতে দেখা যায়, ‘৩০ শতাংশ কোটা পুনর্বহাল ও শতভাগ বাস্তবায়ন চাই’; ‘স্বঘোষিত রাজাকারের বাচ্চাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই’; ‘যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নয়, এই দেশ তাদের জন্য না’; ‘সরকারি সব চাকরিতে ৩০ শতাংশ কোট চাই’; ‘ও রাজাকার দেইখা যা, আইছে তোর বাপেরা’; ‘মুক্তিযুদ্ধের বাংলায় রাজাকারদের ঠাই নাই’; ৭৫ থেকে ৯৬- ২১ বছরের কোটার হিসাব চাই।

রমনা বিভাগের সহকারী কমিশনার (প্যাট্রল) তানভীর হোসেন বলেন, মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে বেশকিছু শিক্ষার্থী শাহবাগ মোড় অবরোধ করেছিল। ব্যস্ত সড়কে অফিস শেষে ঘরমুখী মানুষ যেন ভোগান্তিতে না পড়েন সেজন্য সোয়া ৫টার দিকে অবরোধকারীদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন যানচলাচল স্বাভাবিক রয়েছে।

এর আগে গত বছরের অক্টোবরে মন্ত্রিপরিষদের বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্ত অনুমোদন করে মন্ত্রিসভা। প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের যে সুপারিশ করেছিল সরকারি কমিটি, তাতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অর্থাৎ ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত চাকরিতে কোনো কোটা থাকবে না। এসব পদে নিয়োগ হবে মেধার ভিত্তিতে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন হয়। তখন সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদে শাহবাগ মোড় অবরোধ করে ৩০ শতাংশ কোটা বহালের দাবি জানায় মুক্তিযোদ্ধার সন্তানরা।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়