ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিক্ষোভ দমনে ‘পদ্ধতিগত নির্যাতন’ চালাচ্ছে জিম্বাবুয়ের সেনারা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ২৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিক্ষোভ দমনে ‘পদ্ধতিগত নির্যাতন’ চালাচ্ছে জিম্বাবুয়ের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক : বিক্ষোভ দমনে জিম্বাবুয়ের সেনারা ‘পদ্ধতিগত নির্যাতন’ চালাচ্ছে বলে অভিযোগ করেছে দেশটির একটি মানবাধিকার গ্রুপ। এছাড়া বিক্ষোভ দমনে সেনাবাহিনীকে ব্যবহার করায় সরকারের তীব্র সমালোচনা করেছে দ্য জিম্বাবুয়ে হিউম্যান রাইটস কমিশন।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এক সপ্তাহেরও বেশি সময় আগে জিম্বাবুয়ে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি না মেনে সরকার উল্টো তাদেরকে দমনে সেনা সদস্যদের মাঠে নামায়। রাজধানী হারারের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর হামলা-নির্যাতনের চিত্র দেখতে পেয়েছে স্থানীয় সাংবাদিকরা। মঙ্গলবারও হারারেতে এক দল মিনিবাস চালককে প্রহার করতে দেখা গেছে সেনা সদস্যদের।

বিবিসির সাংবাদিককে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, তাকেসহ প্রায় ৩০ জনকে আটক করে সেনারা। পরে তাদেরকে দুই ঘন্টারও বেশি সময় পেটানো হয়।

এক বিবৃতিতে মানবাধিকার কমিশন বলেছে, গত সপ্তাহে অন্তত আটজন নিহতের খবর পাওয়া গেছে। এদের অধিকাংশই মারা গেছে তাজা গুলিতে। ‘জিম্বাবুয়ে ন্যাশনাল আর্মির সশস্ত্র ও পোশাকধারী সদস্যরা এবং জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের পুলিশ পদ্ধতিগত নির্যাতন উস্কে দিয়েছে।’

এতে আরো বলা হয়েছে, ব্যারিকেড সরিয়ে ফেলা হয়েছে এবং বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ করেছে বা লুটপাট হয়েছে সেসব স্থানে থাকা লোকদের ওপর নিরাপত্তা বাহিনী ‘সংগঠিতভাবে’ নির্যাতন চালিয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়