ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অ্যান্ডারসন-ব্রড জুটির মাইলফলক

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যান্ডারসন-ব্রড জুটির মাইলফলক

ক্রীড়া ডেস্ক : স্বদেশি পেসার স্টুয়ার্ট ব্রডের সঙ্গে জেমস অ্যান্ডারসনের পথচলাটা দীর্ঘ দিনের। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের শুরুতে মাইফলক ছুঁয়েছে এ জুটি। বার্বাডোস টেস্টে উইকেট শিকারের মধ্য দিয়ে যৌথভাবে এক হাজার উইকেট নেওয়ার মাইলফলকে পৌঁছেছেন তারা।

টেস্টে বর্তমানে অ্যান্ডারসনের উইকেট সংখ্যা ৫৬৭। আর এই ফরম্যাটে ব্রডের উইকেট ৪৩৩টি। ফলে যৌথভাবে এই ইংলিশ জুটির উইকেট সংখ্যা এখন এক হাজার। যদিও এই সিরিজে ইংলিশ টেস্ট দলের বাইরে রয়েছেন ব্রড।

ক্রিকেটে অবশ্য পেসারদেরেই বেশি চোটের শিকার হতে হয়। তবে ইংল্যান্ডের সবচেয়ে সফল দুই টেস্ট বোলার অ্যান্ডারসন ও ব্রড একসঙ্গে ১১১ ম্যাচ খেলেছেন। যেখানে তাদের উইকেটসংখ্যা ৮৫১। একসঙ্গে খেলা ম্যাচের হিসেবে ১০০১ উইকেট নিয়ে শীর্ষে ম্যাকগ্রা-ওয়ার্ন  জুটি। আর ৮৯৫ উইকেট নিয়ে মুরালি-ভাস জুটি রয়েছেন এরপরই। একসঙ্গে ১০৪ ম্যাচে বল করে ১০০১ উইকেট নিয়েছেন গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্ন জুটি। আর মুত্তিয়া মুরালিধরন ও চামিন্দা ভাস একসঙ্গে ৯৫ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৮৯৫টি।



তবে পেস বোলিং জুটির হিসেবে অন্যদের ছাড়িয়ে গেছেন অ্যান্ডারসন-ব্রড জুটি। ৯৫ ম্যাচ একসঙ্গে খেলে ৭৬২ উইকেট নিয়ে তালিকার চার নম্বরে আছেন কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোস জুটি। ৬১ ম্যাচে ৫৫৯ উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন আকরাম-ওয়াকার জুটি।

উইন্ডিজ সফরে দলের বাইরে থাকা ব্রড হয়তো হোম সিরিজেই দলে ফিরবেন। তখন হাজার উইকেটের মালিক হিসেবে একমাত্র জুটি হয়ে খেলবেন অ্যান্ডারসন-ব্রড। কেননা টেস্টে সর্বমোট ১২৭১টি উইকেট নেওয়া ওয়ার্ন-ম্যাকগ্রা জুটির অবসর নিয়েছেন আগেই। এছাড়া মুরালি-ভাসের সর্বমোট ১১২৪ টেস্ট উইকেট নেওয়ার ঘটনাও এখন অতীত। 



রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়