ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হ্যাডলির রেকর্ড ছুঁলেন বোল্ট

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৯, ৩১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হ্যাডলির রেকর্ড ছুঁলেন বোল্ট

ক্রীড়া ডেস্ক : হ্যামিল্টনের সেডন পার্কে আজ কী অসাধারণ বোলিংই না করলেন ট্রেন্ট বোল্ট। নিউজিল্যান্ডের এই পেসারের তোপে পড়ে ৯২ রানেই গুটিয়ে যায় ভারত। পাঁচ উইকেট নিয়ে বোল্ট ছুঁয়েছেন রেকর্ড।

সিরিজের চতুর্থ ওয়ানডেতে ১০ ওভারে ২১ রান দিয়ে ৫ উইকেট নেন বোল্ট। ওয়ানডেতে এই নিয়ে পাঁচবার পাঁচ উইকেট নিলেন ২৯ বছর বয়সি বাঁহাতি এই পেসার, যা নিউজিল্যান্ডের রেকর্ড।

রিচার্ড হ্যাডলির পাশে বসেছেন বোল্ট। কিউই কিংবদন্তি হ্যাডলিও ১১৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে পাঁচ উইকেট নিয়েছিলেন পাঁচবার।

বোল্টের পাঁচ উইকেট-কীর্তি সবগুলোই দেশের মাটিতে। আর হ্যাডলির পাঁচবারের তিনটিই বিদেশের মাটিতে। হ্যাডলি কোনো ইনিংসে পাঁচ উইকেটের বেশি পাননি। এখানে আবার এগিয়ে বোল্ট, তিনি একবার ৬টি, আরেকবার উইকেট নিয়েছেন ৭টি। তার ৩৪ রানে ৭ উইকেট নিউজিল্যান্ডের দ্বিতীয় সেরা বোলিং।

ভারতের বিপক্ষে ওয়ানডেতে পাঁচ উইকেট নেওয়া নিউজিল্যান্ডের মাত্র সপ্তম বোলার বোল্ট। ভারতের বিপক্ষে কোনো ম্যাচে তার চেয়ে বেশি উইকেট নেওয়ার নজির আছে নিউজিল্যান্ডের মাত্র একজনের। ২০০৫ সালে বুলাওয়েতে ২৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন শেন বন্ড।

ওয়ানডেতে সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড ওয়াকার ইউনিসের দখলে (১৩ বার)। পাঁচ উইকেট নেওয়ার দুই অঙ্ক ছুঁয়েছেন আর মাত্র একজন- মুত্তিয়া মুরালিধরন (১০ বার)। ব্রেট লি ও শহীদ আফ্রিদি ৯ বার, লাসিথ মালিঙ্কা ৮ বার, গ্লেন ম্যাকগ্রা ৭ বার, ল্যান্স ক্লুজনার, সাকলাইন মুশতাক ও ওয়াসিম আকরাম নিয়েছেন ৬ বার করে।

বোল্ট ও হ্যাডলি ছাড়া পাঁচবার করে পাঁচ উইকেট আছে আর মাত্র দুজনের- মিচেল স্টার্ক ও শন পোলক। বাংলাদেশের বোলারদের মধ্যে আব্দুর রাজ্জাক পাঁচ উইকেট নিয়েছেন সর্বোচ্চ চারবার।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়