ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুর্বোধ্য নথি পাঠে সক্ষম হলেন ২১ বছর বয়সী শিক্ষার্থী

তানভীর হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩০, ৩১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্বোধ্য নথি পাঠে সক্ষম হলেন ২১ বছর বয়সী শিক্ষার্থী

তানভীর হাসান : দুই শতাব্দী ধরে যে দুর্বোধ্য নথি কোনো পাঠ করতে কেউ সক্ষম হননি, তা পাঠ করতে পেরেছেন ২১ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

১৮’শ শতকে ব্যাপ্টিস্ট ধর্মগুরু অ্যান্ড্রু ফুলারের দুর্বোধ্য সাংকেতিক চিহ্নে (শর্টহ্যান্ড কোড) রচিত ‘ধর্মীয় নথি’র অর্থ আবিষ্কার করেছেন স্কটল্যান্ডের সেন্ট অ্যান্ড্রুস বিশ্ববিদ্যালয়ের ধর্মশাস্ত্রের স্নাতকের একজন শিক্ষার্থী জনি উডস। এই শিক্ষার্থীই প্রথম ব্যক্তি যিনি অপাঠ্য ধর্মীয় নথিটি পাঠ করতে সক্ষম হয়েছে। বিশেষ পদ্ধতি অবলম্বন করে দুর্বোধ্য নথিটির কিছু অংশ পাঠ করতে সক্ষম হয়েছেন এই শিক্ষার্থী।

নথিটির লেখক অ্যান্ড্রু ফুলার ব্রিটেনের কেমব্রিজশায়ারের একজন দরিদ্র কৃষকের পুত্র ছিলেন। ১৭৫৪ সালে জন্মগ্রহণ করেছিলেন তিনি। শৈশব খুব দারিদ্রতার মধ্য দিয়ে অতিবাহিত হলেও পরবর্তী হয়ে ওঠেন ব্রিটিশ ব্যাপ্টিস্টদের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা। ‘দ্য গসপেল ওয়ার্টি অব অল অ্যাকসেপ্টেশন’ নামের একটি বই প্রকাশ করেন। যেটি ব্যাপ্টিস্টদের আরো সমৃদ্ধি করেছিল বলে বিবেচনা করা হয়। তিনি তার জীবনে অসংখ্য দুর্বোধ্য নথি লিপিবদ্ধ করে গেছেন। যা পাঠ করা খুবই কষ্টসাধ্য। এই ব্যাপ্টিস্ট নেতা ১৮১৫ সালের মাঝামাঝি সময়ে মৃত্যু বরণ করেন।

অ্যান্ড্রু ফুলারের নথির অর্থ আবিষ্কারক একুশ বছর বয়সী জনি উডস বলেন, ‘২০০ বছরেরও বেশি সময় কেউ পড়তে পারেনি এমন কিছু পড়তে সক্ষম হয়েছি। যেটি অত্যন্ত আনন্দের। আমি কখনো ভাবিনি এই নথিটি আমি অর্থসহ পাঠ করতে পারবো। এটি আমার জন্য অবিশ্বাস্য মুহূর্ত ছিল। প্রথম দিকে সফল হচ্ছিলাম না, তবে শেষমেশ আমি সফল হয়েছি।’



তিনি আরো বলেন, ‘এটি খুবই সম্মানের প্রথম ব্যক্তি হিসেবে অ্যান্ড্রু ফুলারের ধর্মোপদেশ পড়ছি এবং তা মানুষের কাছে বোধগম্য হিসাবে উপস্থাপন করছি। তিনি আমাদের কাছে যা রেখে গেছেন তার ওপর কাজ চালিয়ে যাওয়ার জন্য আমার একান্ত ইচ্ছা রয়েছ্ব। আশা করি, ভবিষ্যতে তার চিন্তাভাবনা সম্পর্কে আরো জানতে এবং বুঝতে পারব।’

১৮’শ শতকে লেখা অ্যান্ড্রু ফুলারের এই নথিটি ইউনিভার্সিটির স্কুল অব দ্য ডিভিনিটির আর্কাইভে খুঁজে পান প্রতিষ্ঠানটির প্রধান ড. স্টিভ হোমস। তিনি নথিটির ভাষা পাঠ করতে পারেননি। তবে এই নথিটি যদি পাঠ করা যায় বা অর্থ বোঝা যায় তাহলে তখনকার সময়ের ব্যাপ্টিস্ট সম্প্রদায় সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে বলে তিনি ধারণা করেছিলেন। দুর্বোধ্য এই নথিটি পাঠ করার জন্য জনি উডসকে দ্বায়িত্ব দেন তিনি। কয়েক সপ্তাহের মধ্যে রোসেটা পাথরের সাহায্যে এটির অনুবাদ করতে সক্ষম হোন জনি উডস।

তথ্যসূত্র : ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়