ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভালোবাসা দিবসে ঢাকায় ‘অ্যালিটা’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভালোবাসা দিবসে ঢাকায় ‘অ্যালিটা’

বিনোদন ডেস্ক : বিশ্ব ভালোবাসা দিবসে মুক্তি পাচ্ছে ‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’। এদিন নগরীর বসুন্ধরার স্টার সিনেপ্লেক্স ও সীমান্ত সম্ভারস্থ স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে হলিউডের কাঙ্ক্ষিত সিনেমাটি।

এটি পরিচালনা করেছেন ‘ফ্রম ডাস্ক টিল ডন’, ‘প্লানেট টেরর’, ‘ম্যাচেটি’, ‘সিন সিটি : আ ডেম টু কিল ফর’-এর মতো জনপ্রিয় সিনেমার নির্মাতা রবার্ট রদ্রিগেজ। জাপানি কমিক ‘কন’ বা ‘ম্যাংগা’ অবলম্বনে সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন জেমস ক্যামেরন। সিনেমাটি প্রযোজনাও করছেন তিনি।

‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ সিনেমার কাহিনি ষড়বিংশ শতকের। এর ৩০০ বছর আগে দুনিয়ার প্রযুক্তির পতন হয়েছিল। সেই পতনের পরিপ্রেক্ষিতে সৃষ্ট যুদ্ধে পৃথিবীর সভ্যতা অন্ধকার যুগে ফিরে যায়। টিকে ছিল কেবল একটি হাই-টেক শহর, যেটা আকাশে ভেসে থাকে। আর বাকি দুনিয়া ধ্বংস হওয়া দুনিয়াকে নতুন করে গড়তে কাজ করছিল। রদ্রিগেজের ভাষায়, ‘সিনেমায় দর্শকরা অতীতে গিয়ে ভবিষ্যতকে দেখতে পাবেন।’

সিনেমাটির প্রকাশিত ট্রেইলারে দর্শকরা আকাশে যে দৈত্যাকার স্থাপনা দেখতে পান, সেটা হচ্ছে মানুষের তৈরি একটি শহর, যার নাম সালেম। এটা যুদ্ধের পর টিকে থাকা একমাত্র ভাসমান শহর। রদ্রিগেজ বলেন, ‘সালেম শহরটি ৩০০ বছর আগের অবস্থার মতোই টিকে আছে। পৃথিবীর মানুষ সেখানে পৌঁছতে পারে না। এমনকি সেখানে কী হচ্ছে, সেটাও তারা দেখতে পায় না। ৩০০ বছর আগে দুনিয়া থেকে সালেমে পৌঁছানোর জন্য লিফট ছিল কিন্তু যুদ্ধের ফলে সেটা ভেঙে যায়।’

সালেমের কোনো মানুষ যদি দুনিয়ায় যেত, তাহলে সে আর নিজ শহরে ফিরতে পারত না। সালেমের মানুষ তাকে গ্রহণ করত না। কারণ তারা দুনিয়ার সঙ্গে যুক্ত কিছু তাদের উন্নত জীবনে যুক্ত করতে চায় না। সালেম শহরের ঠিক নিচেই লোহার শহরের কেন্দ্র। এখানে সালেম শহরের সব আবর্জনা রাখা হয়। দুনিয়া থেকে সালেমে যাওয়ার যে লিফট ছিল এখানেই তার ডাম্পিং গ্রাউন্ড তৈরি করা হয়। এখানেই সিনেমার মূল চরিত্র অ্যালিটার মস্তিষ্ক ও হাড় খুঁজে পান বিজ্ঞানী ড. ইডো। অ্যালিটার মস্তিষ্ক তখনো জীবন্ত। সমস্যা সমাধানের উপায় খুঁজে বেড়ায় অ্যালিটা ও তার বন্ধুরা। শেষ পর্যন্ত তারা সফল হয় কি না তা জানতে দেখতে হবে সিনেমাটি।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়