ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইজতেমায় যাতায়াতের সুবিধার্থে চলছে বিশেষ ট্রেন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৪, ১৫ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইজতেমায় যাতায়াতের সুবিধার্থে চলছে বিশেষ ট্রেন

নিজস্ব প্রতিবেদক : টঙ্গীতে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ের বিশেষ ট্রেন চলাচল শুরু হয়েছে।

শুক্রবার থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন গন্তব্যে কয়েকটি ট্রেন সময় ভেদে চলাচল করবে।

শুক্রবার সকাল থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির অংশগ্রহণে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমা উপলক্ষে টঙ্গীর ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকায় মুসল্লিদের ঢল নেমেছে। ধর্মপ্রাণ মুসল্লিদের পদচারণায় শিল্পশহর টঙ্গীর এসব এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে।

এবারের ইজতেমায় বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের পাশাপাশি দেশের ৬৪ জেলার মুসল্লিরা একযোগে অংশ নিচ্ছেন। বিভিন্ন স্থান থেকে মুসল্লিদের ইজতেমা স্থলে আসা এখনো অব্যাহত রয়েছে। ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। এ বছর মোনাজাত অনুষ্ঠিত হবে দুই দফায় ১৬ ও ১৮ ফেব্রুয়ারি।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, অন্যান্য বছরের মতো আসন্ন ইজতেমায় আগত মুসল্লিদের নিরবচ্ছিন্ন সেবা প্রদানের লক্ষ্যে সুষ্ঠুভাবে ট্রেন চলাচল, বিশেষ ট্রেন পরিচালনা, বিভিন্ন ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন ও আগত মুসল্লিদের সেবা প্রদানের জন্য বাংলাদেশ রেলওয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।

আখেরি মোনাজাতের আগে ও আখেরি মোনাজাতের দিন এই চার দিন বিশেষ ট্রেন পরিচালিত হবে। এর মধ্যে আজ চলাচল করবে ঢাকা-টঙ্গী-ঢাকা রুটে জুম্মা স্পেশাল রেল।

আগামীকাল ১৬ ফেব্রুয়ারি প্রথম দফা মোনাজাতে মোনাজাত স্পেশাল ১, ২, ৩, ৪ নামে ৪টি স্পেশাল ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চালানো হবে। এ ছাড়া, লাকসাম-টঙ্গী ও জামালপুর-টঙ্গী রুটে দুটি বিশেষ ট্রেন শুধু ১৭ ফেব্রুয়ারি চলবে।

১৮ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফায় আখেরি মোনাজাতের দিন। ঢাকা-টঙ্গী রুটে আটটি, টঙ্গী-ঢাকা রুটে আটটি, টঙ্গী-লাকসাম রুটে একটি, টঙ্গী-আখাউড়া রুটে একটি, টঙ্গী-ময়মনসিংহ ‍রুটে চারটি, টঙ্গী-ময়মনসিংহ রুটে চারটি এবং টঙ্গী-টাঙ্গাইল রুটে দুটি ট্রেন চলাচল করবে।

তবে ইজতেমা উপলক্ষে ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত সকল ডেমু ট্রেন চলাচল বন্ধ থাকবে।

বিশ্ব ইজতেমা উপলক্ষে মুসল্লিদের নিরাপদ ভ্রমণ নিশ্চিতকরণ, সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার্থে টঙ্গী, বিমানবন্দর, তেজগাঁও ও কমলাপুর রেলওয়ে স্টেশনে জিআরপি, আরএনবি অফিসারসহ প্রয়োজনীয় সংখ্যক ফোর্স মোতায়েন থাকবে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ১২ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের পূর্ব পর্যন্ত ঢাকা অভিমুখী সকল আন্তঃনগর, মেইল এক্সপ্রেস ও লোকাল ট্রেন টঙ্গী স্টেশনে দুই মিনিট করে থামবে। ১৮ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের দিন সকল আন্তঃনগর ট্রেন ও মেইল এক্সপ্রেস ট্রেনসমূহ (আপ ও ডাউন) টঙ্গী স্টেশন দুই মিনিট করে থামবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৯/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়