ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যশোরে ৪ দিনের সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৩, ১৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যশোরে ৪ দিনের সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু

যশোর প্রতিনিধি: যশোরে শুরু হয়েছে বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর ১১তম সীমান্ত সমন্বয় সম্মেলন।

৪ দিনের (১৭-২০ ফেব্রুয়ারি) সম্মেলনে বিজিবির যশোর ও রংপুর রিজিয়ন কমান্ডার এবং বিএসএফ’র নর্থ বেঙ্গল, সাউথ বেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ার পর্যায়ের কর্মকর্তারা অংশ নিচ্ছেন। এছাড়াও দুই দেশেরপররাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারাও অংশ নিচ্ছেন এ সম্মেলনে।

বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিয়নের পরিচালক (অপারেশন) আহমেদ জুনাইদ আলম খান জানান, যশোর শহরের একটি অভিজাত হোটেলে রোববার চার দিনের এ সম্মেলন শুরু হয়েছে। এতে বিজিবি উত্তর-পশ্চিম রিজিয়ন রংপুরের অতিরিক্ত মহাপরিচালক আবু তাহের মোহাম্মদ ইব্রাহিম এনডিসিএর নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নিচ্ছে। বাংলাদেশ প্রতিনিধি দলে রয়েছেন বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর এর রিজিয়ন কমান্ডার এবং যশোর ও রংপুর রিজিয়নের সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, বিজিবি সদর দফতরের প্রতিনিধি, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারা।

অপরদিকে বিএসএফসাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রীইয়াগেশ বাহাদুর খুরানিয়ার নেতৃত্বে ১১ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলে রয়েছেন বিএসএফ নর্থবেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ারের আইজি, সংশ্লিষ্ট ফ্রন্টিয়ারের ডিআইজিগণ, ফ্রন্টিয়ার ও সেক্টর পর্যায়ের স্টাফ অফিসারবৃন্দ, ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রতিনিধিবৃন্দ।

সম্মেলনে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান, সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি, হত্যা, সীমান্তে বাংলাদেশী নাগরিক আটক,  অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্ত এলাকায় কাটাতারের বেড়া নির্মাণ সংক্রান্ত ইস্যু, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল, উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধি এবং যৌথ সেমিনার/ সিম্পেজিয়াম/ ওয়ার্কসপ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে।

সম্মেলন শেষে ২০ ফেব্রুয়ারি ভারতীয় প্রতিনিধি দল দেশে ফিরবেন।



রাইজিংবিডি/ যশোর/১৮ ফেব্রুয়ারি ২০১৯/বিএম ফারুক/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়