ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক দায়ী নয়’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ১৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক দায়ী নয়’

সংসদ প্রতিবেদক: সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক দায়ী, এ কথাটা সঠিক না। তারপরেও আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে, আমরা কিছু কার্যকর ব্যবস্থা নেব, আমি আশা করি দুর্ঘটনার হার আরো কমবে।

সোমবার জাতীয় সংসদে সাবেক মন্ত্রী শাজাহান খান কার্যপ্রণালী বিধির ২৭৪ বিধিতে একথা বলেন।

সংসদে জাতীয় পার্টির ফখরুল ইমামের বক্তব্যের প্রতিবাদ ও নিন্দা জানিয়ে সড়ক দুর্ঘটনা নিয়ে নিজের কৈফিয়ৎ তুলে ধরেন শাজাহান খান।

এর আগে প্রশ্নোত্তর পর্বে ফখরুল ইমাম সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে প্রশ্ন করে বলেন, ‘বদিকে (আবদুর রহমান বদি) দিয়ে মাদক নিয়ন্ত্রণ আর শাহজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ কতটা সম্ভব? গতবার শাজাহান খানের এক হাসি নিয়ে কতকিছু ঘটলো। সেই শাজাহান খানকে প্রধান করে গঠিত কমিটি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে কতটা সক্ষম হবে।

ফখরুল ইমামের বক্তব্যকে উদ্দেশ্য প্রণোদিত উল্লেখ করে শাজাহান খান বলেন, তিনি (ফখরুল ইমাম) মাদক ব্যবসা আর সড়ক দুর্ঘটনাকে এক কাতারে দাঁড় করিয়ে আমার সম্পর্কে একটি মন্তব্য করেছেন যা অত্যন্ত দু:খজনক এবং নিন্দনীয়। তার এই বক্তব্যের তীব্র নিন্দা জানাই।  স্পিকারকে ওই বক্তব্য এক্সপাঞ্জ অথবা ফখরুল ইমামকে প্রত্যাহারের দাবি জানান তিনি।

তিনি বলেন, জাতীয় পার্টি যখন ক্ষমতায় ছিল তখন সড়ক পরিবহন সেক্টর অত্যন্ত বিশৃঙ্খলা অবস্থায় ছিল এখন তার চেয়ে শৃঙ্খলা ফিরে এসেছে। আমি এই সেক্টরে ১৯৭২ সাল থেকে শ্রমিক রাজনীতি করি। শ্রমিকদের পক্ষে কথা বললে অনেকের গায়ে লাগতে পারে।

তিনি আরো বলেন, আরিচা রোডে সমাজকল্যাণ সচিব সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। সে রিপোর্ট আমার কাছে আছে। ওই দুর্ঘটনায় চালক দায়ী নয়। তাহলে এই দুর্ঘটনার দায়িত্ব কার হবে। এরপরেও যদি ওই চালককে দায়ী করা হয় এটা ঠিক নয়।

সাবেক মন্ত্রী বলেন, দুর্ঘটনা হ্রাস একেবারে বন্ধ হয়ে যাবে এই কথা যদি কেউ বলে সেটা হবে বিভ্রান্তি। পৃথিবীর কোনো দেশ নেই। যেই দেশে কম বেশি দুর্ঘটনা ঘটে থাকে। আমাদের সময় দুর্ঘটনা কমেছে, দুর্ঘটনা আরো কমিয়ে আনতে হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়