ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রাম সার্কিট হাউজে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করার প্রস্তাব

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৯, ১৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম সার্কিট হাউজে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করার প্রস্তাব

সংসদ প্রতিবেদক: চট্টগ্রাম সার্কিট হাউজে জিয়া স্মৃতি জাদুঘরের স্থলে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করার দাবি জানিয়েছেন সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সোমবার সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় তিনি এ দাবি করেন।

তিনি বলেন, চট্টগ্রাম সার্কিট হাউজকে জিয়া স্মৃতি জাদুঘর করা অত্যন্ত লজ্জাকর ব্যাপার ছিল। তাই চট্টগ্রাম সার্কিট হাউজকে জিয়া স্মৃতি জাদুঘর না করে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করার প্রস্তাব করছি।

প্রবীণ এ সাংসদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম স্বাধীনতার ঘোষণা দেন। ২৬ মার্চ বেলা ২ টা ১৫ মিনিটে আমাদের চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হান্নান আমাদের আতাউর রহমান ও আমার সামনে সর্বপ্রথম স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। স্বাধীনতার ঘোষণা বঙ্গবন্ধু ১২ টার মধ্যে ওয়্যারলেসের মাধ্যমে পাই। পরে আমরা রিক্সায় চড়ে মাইকে করে প্রচার করতে থাকি।

মোশাররফ হোসেন বলেন, পরবর্তীতে সেই সার্কিট হাউজকে জিয়া স্মৃতি যাদুঘর করা হয়েছে। এটা আমি মনে করি অত্যন্ত লজ্জাকর ব্যাপার হয়েছে। কয়েকশ বছরের পুরনো জাদুঘর এটি। ২৬ মার্চের পর দিন অর্থাৎ ২৭ মার্চ আমি ও মেজর রফিক এবং হান্নান ভাইসহ আমরা সেখানে গিয়ে প্রথম পতাকা উত্তোলন করি। সেখানে পাক হানাদারদের টর্চার সেল ছিল। তাই সার্কিট হাউজকে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করার প্রস্তাব করছি। তবে সেখানে জিয়াকে হত্যা করা হয়েছিল কি কারণে হত্যা করা হয়েছিল জানি না। কাজেই যেখানে তাকে হত্যা করা হয়েছিল সেই জায়গাটুক স্মৃতি চিহ্ন ধরে রাখলেও আমাদের আপত্তি থাকবে না।

মোশাররফ হোসেন বলেন, মূলত আমাদের চট্টগ্রামে যারা মুক্তিযুদ্ধ করেছে তাদের স্মৃতি সেখানে প্রদর্শিত হবে। সার্কিট হাউজের ইতিহাস সংরক্ষণ করতে হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়