ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

এ দুর্ঘটনা মানবসৃষ্ট : মানবাধিকার কমিশন চেয়ারম্যান

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৩, ২১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এ দুর্ঘটনা মানবসৃষ্ট : মানবাধিকার কমিশন চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. রিয়াজুল হক বলেছেন, চকবাজারের অগ্নিকাণ্ড মানবসৃষ্ট দুর্ঘটনা। কেননা সরকারের নীতিমালা এখানকার ব্যবসায়ীরা পালন করলে এ ধরনের ঘটনা নাও ঘটতে পারতো।

বৃহস্পতিবার দুপুরে তিনি ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

পুরান ঢাকার চকবাজারে বুধবার দিবাগত রাতে চার তলা একটি বাড়িসহ কয়েকটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। রাত সাড়ে ১০টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

স্থানীয়রা জানায়, চুড়িহাট্টা মসজিদের পাশে প্রয়াত ওয়াহিদ চেয়ারম্যানের চার তলা ভবনে প্রথমে আগুন লাগে। তারপর তা পাশের রাজমনি নামে রেস্তোরাঁ এবং সরু রাস্তার উল্টো দিকের তিনটি ভবনে ছড়ায়। যে ভবনে প্রথম আগুন লাগে, তার নিচতলায় দোকান রয়েছে, দোতলায় রয়েছে বিভিন্ন প্রসাধন-প্লাস্টিক সামগ্রীর গুদাম। উপরের দুটি তলায় রয়েছে বাসা।

স্থানীয়রা জানান, আগুন যেভাবেই লাগুক, দোতলার গুদামে দাহ্য পদার্থ থাকায় রাস্তার দুই দিকের ভবনে তা ছড়িয়েছে।

সরু ওই সড়কে ভবনগুলো ঘেঁষাঘেষি করে তৈরি করায় আগুন নেভানোর কাজ করতে বেগ পোহাতে হয় অগ্নিনির্বাপক বাহিনীর কর্মীদের। পাশাপাশি ওই এলাকার দোকান ও গুদামে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, এই এলাকায় কীভাবে ব্যবসা করতে হবে, সেজন্য সরকার নীতিমালা প্রণয়ন করেছে। আছে হাইকোর্টের আদেশ। তারপরও ব্যবসায়ীরা সেগুলো পালন করেননি। যেনতেনভাবে তারা ব্যবসা করছেন। এ কারণে ভয়াবহ আগুনের শিকার হতে হলো এখানকার বাসিন্দাদের। অথচ নিমতলী ট্র্যাজেডির পর ব্যবসায়ীদের নানা সুপারিশ করা হয়েছিল।

সাংবাদিকদের প্রশ্নে তিনি আরো বলেন, ঘটনায় অবশ্যই কমিশন তদন্ত কমিটি করবে। কমিটির লোকজন স্থানীয় জনপ্রতিনিধি, ভুক্তভোগী পরিবার এবং প্রতক্ষ্যদর্শীদের সঙ্গে কথা বলবেন। তারা তদন্ত করে যে প্রতিবেদন দেবেন, সরকারের কাছে সেভাবেই সুপারিশ করা হবে। কেননা এ ধরনের জীবন যাওয়া মানবিক বিপর্যয়ও।

এর আগে ঘটনাস্থলে আসেন ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র পদপ্রার্থী আতিকুল ইসলাম। তিনি বলেন, এ ব্যবসা করার জন্য আলাদা জায়গা প্রয়োজন। আর এখানের ব্যবসায়ীরা যেভাবে ব্যবসা করছেন, তা কোনো বিধির আওতায় পড়ে না। এগুলো ব্যবসায়ীদের মেনে চলা উচিত। না হলে এ ধরনের দুঘ্টনা এড়ানো যেত।




রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৯/মাকসুদ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়