ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

আগুন থেকে বাঁচাতে ছেলেকে জড়িয়ে ধরে দুই ভাই

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-২১ ৩:১১:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-২১ ৭:৫৮:২১ পিএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক : পুরান ঢাকার চকবাজারের পাঁচটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত কমপক্ষে ৭০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। 

বুধবার রাত ১০টা ১০মিনিটে নন্দকুমার দত্ত সড়কের শেষ মাথায় চুড়িহাট্টা মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানসনে আগুনের সূত্রপাত হয়। পরে তা আশপাশের কয়েকটি ভবনে ছড়িয়ে পড়ে।

রাতেই ধ্বংসস্তূপ থেকে একে অপরকে জড়িয়ে থাকা দুইজনের লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্ধারকারী সদস্যরা। এ অবস্থায় লাশ দুটি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালে দেখা যায়, দুই ভাইয়ের মরদেহের মাঝে রয়েছে একটি শিশুর মরদেহ। পরে একই পরিবারের এই তিন সদস্যের লাশ শনাক্ত করেছেন ছোট ভাই ইদ্রিস।

স্বজন হারানোর শোকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) মর্গে কাঁদছিলেন ইদ্রিস। বলছিলেন, রাজধানীর পুরান ঢাকার চকবাজারে কাজ শেষে তারা তিন ভাই অপু, আলী ও ইদ্রিস দোকান বন্ধ করে বাসায় ফেরার প্রস্তুতি নিচ্ছিল। বন্ধুর ফোন পেয়ে দোকানের চাবি বড় ভাইদের বুঝিয়ে দিয়ে বেরিয়ে যায় ইদ্রিস। পাশেই খেলা করছিল বড় ভাই অপুর তিন বছরের ছেলে আরাফাত। এমন সময় ঘটে বিস্ফোরণ, ছড়িয়ে পড়ে আগুন। মারা যায় এই পরিবারের তিন সদস্য।

আগুন থেকে বাঁচানোর জন্যই হয়ত দুই ভাই আরাফাতকে মাঝে রেখে একে অপরকে জড়িয়ে ধরেছিলেন বলে ধারণা করছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক ও উদ্ধারকারী ফায়ার সার্ভিসের সদস্যরা।

একই পরিবারের এই তিন সদস্যের লাশ শনাক্ত করেছেন ছোট ভাই ইদ্রিস। মর্গে এসে লাশগুলো শনাক্ত করেন তিনি।

পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টা মসজিদের পাশে প্রয়াত ওয়াহিদ চেয়ারম্যানের চার তলা ভবনে প্রথমে আগুন লাগে। তারপর তা পাশের রাজমনি নামের রেস্তোরাঁয় এবং সরু রাস্তার উল্টো দিকের তিনটি ভবনে ছড়ায়। যে ভবনে প্রথম আগুন লাগে, তার নিচতলায় দোকান রয়েছে, দোতলায় রয়েছে বিভিন্ন প্রসাধন-প্লাস্টিক সামগ্রীর গুদাম। উপরের দুটি তলায় রয়েছে বাসা।

স্থানীয়রা জানান, আগুন যেভাবেই লাগুক, দোতলার গুদামে দাহ্য পদার্থ থাকায় রাস্তার দুই দিকের ভবনে তা ছড়িয়েছে।

সরু ওই সড়কে ভবনগুলো ঘেঁষাঘেষি করে তৈরি করায় আগুন নেভানোর কাজ করতে বেগ পোহাতে হয় অগ্নিনির্বাপক বাহিনীর কর্মীদের। পাশাপাশি ওই এলাকার দোকান ও গুদামে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৯/মামুন খান/বকুল/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge